VoiceBharat News images 2022 02 07T162654.993

২০১৯ সালে লতা মঙ্গেশকরের জন্মদিনের সময়টায় আমেরিকাতে একটি অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই ব্যস্ত শিডিউলের কারণে তাই লতাজির জন্মদিনের আগেই তাঁকে শুভেচ্ছা বার্তা জানাতে চিরপরিচিত ল্যান্ডফোনে কল করেছিলেন প্রধানমন্ত্রী।

 

 

VoiceBharat News IMG 20220207 162820

বিদেশযাত্রার আগেও ‘লতাদিদি’কে জন্মদিনের শুভেচ্ছা জানাতে তিনি ভোলেননি প্রধানমন্ত্রী। এই কথোপকথন অমূল্য স্মৃতি হয়ে ধরা রয়েছে রেকর্ডে। সম্প্রতি রাহুল কৌশিক নামের জনৈক ব্যক্তি তাঁর ট্যুইটার হ্যান্ডেলে সেই অপূর্ব কথোপকথনের অডিওটি শেয়ার করেছেন। অগনিত ভারতবাসী মুগ্ধ হয়ে পড়ছেন এই ফোনালাপ শুনে।

VoiceBharat News lata 05 1644158840345 1644158846273 1
স্বরস্বতীপূজোর অবসানেই সুরলোকে যাত্রা করেছেন ‘ভারতরত্ন’ লতা মঙ্গেশকর। আজ তাঁরই স্মৃতিতে উদ্বেলিত ভারতীয় নাগরিক ও সংগীতপ্রেমীরা। বাসে ট্রেনে পথঘাটে সর্বত্রই চলছে লতাজিকে নিয়ে আলোচনা। কত বয়ঃবৃদ্ধই যে এই শিল্পীর মৃত্যুর খবরে শোকে বাক্যহারা হয়েছেন তার হিসেব নেই। এমনই এক সময়ে ট্যুইটমাধ্যমে শোনা গেল লতা মঙ্গেশকর ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কন্ঠস্বর।

উল্লেখ্য, এর আগে ‘মন কি বাত’ অনুষ্ঠানের একটি সেশনে নরেন্দ্র মোদী এই ফোনালাপটির কথা উল্লেখ করে সকলকেই শুনিয়েছিলেন। হ্যাঁ সেই অডিওটিই ফিরে শোনা গেল আরো একবার। যেখানে লতাকে ‘লতাদিদি’ সম্বোধন করে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছেন নরেন্দ্র মোদী। বলেছেন, লতাদিদির জন্মদিনে তিনি বিদেশে থাকবেন তাই এই আগাম শুভেচ্ছা। ফোনের ওপারে স্বল্পভাষী লাজুক শিল্পী যথারীতি আপ্লুত।

VoiceBharat News jpg 1

তিনি প্রধানমন্ত্রীকে তাঁর অশেষ কৃতিত্বের জন্য প্রশংসায় ভরিয়ে দেন। লতাজি আশীর্বাণী চাইতে গেলে প্রধানমন্ত্রী খোলাখুলি জানান, “আপনিই আমার চেয়ে বড়, বয়সে এবং কৃতিত্বে সবদিক থেকেই। আপনি আমাকে আশীর্বাদ করুন।”
এই অডিও রেকর্ডিং যাঁরাই শুনছেন, মুগ্ধ হয়ে পড়ছেন।

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com