IMG_20220531_144408

প্রধানমন্ত্রী কিষান সম্মান যোজনার আওতায় রয়েছেন, এমন ১০ কোটি অ্যাকাউন্টে আজই ২০০০ টাকা করে ঢুকতে চলেছে। জানালো কেন্দ্রীয় সরকার। বহু অপেক্ষার পর আজ ৩১ মে সারা দেশের ১০ কোটি কৃষকদের অ্যাকাউন্টে ঢুকে যাবে ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান যোজনা’-র ২০০০ টাকা। ৮ বছর পূর্তি উপলক্ষ্যে এই বিশেষ ঘোষণা করল মোদি সরকার।

1048493-pmkisan11thinstallment


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে হাতে বোতাম টিপে ১০ কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠাতে চলেছেন। এটি কিষান ‘সম্মান নিধি যোজনার’ একাদশ কিস্তির টাকা। এর জন্য সর্বমোট মোট ২১ হাজার কোটি টাকা ধার্য করা হয়েছে। হিমাচল প্রদেশের সিমলায় আয়োজিত গরিব কল্যাণ সম্মেলনে ‘কিষাণ সম্মান নিধি যোজনার আওতাভুক্ত কৃষকদের টাকা পাঠাবেন নরেন্দ্র মোদী।

 

কেন্দ্রের একটি সমীক্ষা অনুযায়ী, এপর্যন্ত ‘কিষাণ সম্মান নিধি যোজনায়’ ১ কোটি ৮০ লক্ষকৃষকদের অ্যাকাউন্টে এখনও টাকা ঢুকেছে। এছাড়াও নিজে ট্যুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই যোজনার সাম্প্রতিক কার্যক্রমের কথা জানিয়েছেন।

১০ কোটি কৃষককে ১১ তম কিস্তির টাকা পাঠানো ছাড়াও, আজ প্রধানমন্ত্রী ‘কিষাণ সম্মান নিধি যোজনার উপভোক্তাদের সম্পর্কে কথা বলবেন, এই যোজনার প্রয়োজনীয়তার বিষয়ে কথা বলবেন বলে জানা গিয়েছে।
‘প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি যোজনার’ প্ল্যানিং আনুযায়ী — যোজনায় অন্তর্ভুক্ত কৃষকদের পরিবারকে প্রত্যেক বছর ৬০০০ টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হয়। ৩ কিস্তিতে কৃষকদের অ্যাকাউন্টে ঢোকে সেই টাকা। ৪ মাস পর পর ২০০০ টাকা করে পাঠানো হয়ে থাকে।

farmer-family

এই কিস্তিগুলি প্রতি চার মাস অন্তর পাঠায় কেন্দ্রীয় সরকার। এপর্যন্ত। ২০০০ টাকা করে ১০ কিস্তির টাকা পেয়েছে কৃষকরা। শেষ কিস্তি পাঠানো হয়েচিল ২০২২-এর ১লা জানুয়ারি। এবার ঠিক ৪ মাস পূর্ণ হতেই পরবর্তী কিস্তি পাঠাবার ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com