VoiceBharat News IMG 20220128 135056

ইন্ডিয়া গেটের নেতাজির মূর্তিকে ঘিরে বিতর্কে নতুন মোড়। এবার আপত্তি তুললেন বিশিষ্ট কবি ও গীতিকার জাভেদ আখতার।

এমনিতেই কেন্দ্রীয় সরকার ঘোষিত এই মূর্তি কিছুদিন ধরেই আলোচনার শীর্ষে। কেননা প্রজাতন্ত্র দিবসে ‘নেতাজি’ নামাঙ্কিত বাংলার ট্যাবলো বাতিলের ঘটনায় তীব্র সমালোচনা চলাকালীনই এই মূর্তি প্রতিষ্ঠার ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফলে স্বভাবতই তৃণমূল ঘনিষ্ঠরা এই মূর্তিকে সমালোচনার মুখে ব্যবহারকারী কেন্দ্রের ঢাল হিসেবেই ব্যাখ্যা করেছেন। এবার সেই মূর্তির বিতর্কেই যোগ দিলেন বলিউডের পরিচিত সঙ্গীত ও কাব্য-কাহিনীকার জাভেদ আখতার।

VoiceBharat News images 2022 01 28T134312.598

তিনি একটি বিশেষ দিকে জনমানসের দৃষ্টি আকর্ষণ করেছেন। আপত্তি তুলেছেন একটি বিষয়ে।
না আপত্তি নেতাজির মূর্তি নিয়ে নয়, মূর্তির ভঙ্গিমা নিয়ে। দিল্লীর ব্যস্ততম রাস্তার ধারে স্যালুট করার ভঙ্গিতে সারাদিন ঠায় দাঁড়িয়ে থাকবেন, জাভেদ আখতারের মতে এই ব্যাপারটাই অত্যন্ত দৃষ্টিকটু।

VoiceBharat News 362100 netaji hologram
এর আগে একাধিকবার বিজেপি এবং এই দলের উৎস সংগঠন আরএসএস-এর সঙ্গে বিবাদে জড়িয়েছেন এই শিল্পী। বেশিরভাগ ক্ষেত্রেই বিবাদের বিষয় ধর্মীয় সাম্প্রদায়িকতা। তবে এবার জাতীয় নেতা সুভাষচন্দ্র বসুর মূর্তির বিতর্কেই জড়ালো জাভেদ আখতারের নাম। যদিও কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন শিল্পী। তবে তাঁর প্রশ্ন অন্য জায়গায়, এবং জাভেদ আখতারের এই যুক্তিটি বিচার্য বলেই মনে করছেন সচেতন মহলের একাংশ।

স্যালুুটরত নেতাজি বড় একটা পরিচিত নয়। কলকাতায় নেতাজির প্রতিষ্ঠিত মূর্তিগুলির মধ্যে সবচাইতে পরিচিত ভঙ্গি — ‘দিল্লী চলো।’ যেখানে সেনাপ্রধানের বেশে একপাশে সামনে এগিয়ে উন্নত মস্তকে আঙুল প্রসারিত করে রয়েছেন বাঙালির জাতীয় নেতা সুভাষচন্দ্র। আঙুল — দিল্লীর দিকে।

VoiceBharat News images 2022 01 28T134643.268

ঐতিহাসিক এক সন্ধিক্ষণকে ধরে রেখেছে এই ভাস্কর্য। কিন্তু এখানেই সমস্যায় পড়েছেন দিল্লীর কর্তারা। মূর্তি যখন দিল্লীর ইন্ডিয়া গেটেই দাঁড়িয়ে, সেখানে কোন ভঙ্গি ব্যবহার করা হবে? সম্ভবত এই সংকটে পরেই নেতাজিকে স্যালুট করানো!

আপামর বাঙালি সহ দেশবাসীর দৃষ্টি আকর্ষণ করে এই ভঙ্গির তীব্র আপত্তি তুললেন জাভেদ আখতার। তাঁর মতে, নির্ধারিত জায়গাটি দিল্লীর ব্যস্ততম স্থান। সারাদিন গাড়ি চলাচলে আকীর্ণ হয়ে থাকে। আর ঠিক সেই রাস্তার ধারে দাঁড়িয়ে কাকে স্যালুট করছেন নেতাজি?

VoiceBharat News images 2022 01 28T134254.341
এই প্রশ্নই তুলেছেন কবি-শিল্পী জাভেদ আখতার। তিনি দাবি তুলেছেন “ভঙ্গি বদলানো হোক।” জাভেদ আখতারের মতে বসে থাকা অবস্থায়, কিংবা মুঠোবদ্ধ উত্থিত হাত তোলা এই ভঙ্গিমা ব্যবহার করলে তা মানানসই হবে।
এখন প্রশ্ন হল, বামপন্থী (অংশত) নেতাজির মূর্তি প্রতিষ্ঠা করতে গিয়ে বিজেপি সরকার দৃঢ়মুষ্ঠিবদ্ধ হাত ব্যবহারে কি সম্মতি দিতে পারে? অথবা দিল্লীতে গিয়ে ‘বসে যাওয়ার’ ভঙ্গি!
এবিষয়ে যথেষ্ট সংশয়ী রাজনৈতিক মহল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com