VoiceBharat News IMG 20220228 151619

নেতাজি সুভাষচন্দ্র বসু, পরাধীন ভারতে যাঁকে কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া একেবারেই সমর্থন করেনি, উল্টে ‘তোজো-র কুকুর’ বলে বিদ্রুপাত্মক আখ্যা দিয়েছিল, সেই দলের প্রচারে শোভা পাচ্ছে নেতাজির ছবি! আবারো সেই বিতর্ক খুঁচিয়ে দিল সিপিআইএমের সাম্প্রতিক পোস্ট।

VoiceBharat News IMG 20220228 151521

ফেসবুকে আগামী মার্চ মাসে আয়োজিত সিপিআইএমের রাজ্যসম্মেলনের প্রচার বার্তায় সুভাষচন্দ্র ও কমরেড লক্ষী সায়গলের ছবি দিয়ে সমর্থন কুড়োতে চাইছে সিপিআইএম। যে পদক্ষেপের কড়া সমালোচনায় মেতে উঠলেন নেটিজেনরা।

VoiceBharat News images 2022 02 28T152100.361
এই সম্পর্কে দুচার কথা প্রসঙ্গত বলতে হয়। প্রথমত, মানবেন্দ্রনাথ রায় প্রমুখ ব্যক্তিদের নাম কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা হিসেবে উচ্চারিত হলেও, পরাধীন ভারতে ‘লং লিভ রেভলিউশন’ শ্লোগানের ভারতীয় তর্জমাটি সর্বপ্রথম প্রয়োগ করেছিলেন শহীদ ভগৎ সিং। সেটি হল — ‘ইনকিলাব জিন্দাবাদ।’ অনেকেই ভগৎ সিং -কে ভারতের প্রথম কমিউনিস্ট বলতেই পারেন। যদিও ভারতের কমিউনিস্ট পার্টি এই স্বীকৃতি তাঁকে দেয়নি।

তেমনই দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষিতে রাশিয়াকে অন্ধ অনুকরণের ফলেই নেতাজি সুভাষচন্দ্র বসুর মতো এমন ‘লার্জার দ্যন লাইফ’ ব্যক্তিত্বকে সম্মান জানানো, সমর্থন জানানো তো দূর অস্ত, উল্টে পদে পদে নেতাজির সক্রিয় বিরোধিতা করেছিল এই দল। ‘কুইসলিং’, ‘দেশবিরোধী শক্তির সহায়ক’ বলেই চিহ্নিত করেছিল সুভাষচন্দ্র বসুকে।

VoiceBharat News images 2022 02 28T151925.241
আন্তর্জাতিক প্রেক্ষিতে সেই সময়ে ‘মিত্রশক্তির’ পক্ষে নেতাজিকে সক্রিয় সমর্থন জানানো সম্ভব ছিলনা এই কথা স্ট্যালিন বলেছিলেন, নথিপত্রে সেই প্রমাণ পাওয়া যায়। কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটেন ছিল রাশিয়ার পক্ষে। এই অন্ধ অনুকরণ করতে গিয়ে যারা ভারতের স্বাধীনতায় নেতাজিকে ব্যাকফুটে ঠেলে দিয়ে গোটা সংগ্রামটাকেই দুর্বল করে দিয়েছিল — সেই পার্টির নাম সিপিআই (কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া)। এখন তারাই আরো একবার ঘুরে দাঁড়াবার মরিয়া চেষ্টায় নেতাজির নাম জপছে! অবাক শুধু নয় ‘অবাক টু দ্য পাওয়ার ইনফিনিটির’ পর্যায়ে চলে গিয়েছে ব্যাপারটা।

VoiceBharat News IMG 20220228 151808
এপ্রসঙ্গে সিপিআইএমের বক্তব্য, তারা একাধিকবার ভুল স্বীকার করেছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য শেষের দিকে একাধিক বক্তৃতায় সেকথা উল্লেখ করেছিলেন। সর্বোপরি তারা জানিয়েছে — ‘নেতাজিকে তোজোর কুকুর সরাসরি বলা হয়নি। এটা একটা ব্যঙ্গচিত্র থেকেই নেওয়া উক্তি!’ এই বলে সমস্ত কীর্তিটাই অবিভক্ত কমিউনিস্ট পার্টি (সিপিআই)-র দিকে ঠেলে দিতে চাইছে সিপিআইএম। এমনকি এই দলের ডিজিট্যাল টিম জানিয়েছে, আগামীতে শুধু নেতাজি নয় আরো অন্যান্য জাতীয়তাবাদী সংগ্রামী প্রীতিলতা ওয়াদ্দেদার, মাস্টারদা সূর্য সেনের ছবিও তারা ব্যবহার করবে। সিপিআইএমের এই আচরণ লক্ষ্য করে নেটিজেনদের সমালোচনা আরো দ্বিগুণ হয়ে উঠেছে।

VoiceBharat News images 2022 02 28T151947.488

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com