VoiceBharat News IMG 20220506 164745

জম্মু ও কাশ্মীর উপত্যকায় সন্ত্রাসবাদীদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত সেনাকর্মীরা এবার নতুন নিরাপত্তা বর্ম পাচ্ছেন। কেন এই নতুন জ্যাকেট? আলাদা করে এর বিশেষত্বই বা কী?উঠছে নানান প্রশ্ন।
এর মূল কারণ, জঙ্গিরা তাদের অত্যাধুনিক অস্ত্রের মাধ্যমে কাশ্মীরে বর্ম-ছিদ্রকারী বুলেট ব্যবহার করছে, তাই এই নতুন বর্ম নির্মাণের সিদ্ধান্ত।

VoiceBharat News images 2022 05 06T163957.522


অস্ত্র যদি উন্নতমানের হয়, তাহলে ‘শস্ত্র’ অর্থাৎ ‘ঢাল’-কেও উন্নত হতেই হয়। নাহলে শত্রুপক্ষের সাথে লড়াই অসম রূপ নিতে পারে। আর এক্ষেত্রে সৈনিকদের ঢাল হলো বুলেট প্রুফ জ্যাকেট, যা শত্রুদের নিক্ষিপ্ত বুলেটকে বাধা দিতে সাহায্য করে।
কিন্তু সম্প্রতি জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের সাথে লড়াইয়ে ভারতীয় সেনারা এমন বুলেটের সন্ধান পেয়েছেন যা কিনা সৈন্যদের পরনে থাকা বুলেট প্রুফ জ্যাকেটকেও ছিদ্র করে দিতে পারে! এই অত্যাধুনিক বুলেটগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি, এমনটাই সেনাবাহিনীর অনুমান।

VoiceBharat News ceasefire

তাঁদের মতে বুলেটপ্রুফ বর্ম-ছিদ্রকারী এইসব বুলেট এবং অস্ত্রগুলি মার্কিন সেনা ও ন্যাটো সৈন্যদের ফেলে যাওয়া স্টক থেকে জঙ্গিরা সংগ্রহ করেছে, যেগুলি তারা আফগানিস্তানে রেখে গিয়েছিল।
এই বুলেটগুলি ‘আর্মার-পিয়ার্সিং বুলেট’ বা ‘স্টিল কোর বুলেট’ নামেও পরিচিত, যা বুলেটপ্রুফ জ্যাকেটের সুরক্ষা বর্মকেও ভেদ করতে সক্ষম। কয়েকটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, আমেরিকান সৈন্যরা আফগানিস্তানে তাদের কিছু হেলিকপ্টার, বর্ম সহ প্রায় ৮ বিলিয়ন ডলারের অস্ত্র রেখে যায়, যার অনেকগুলি তালিবান ও ইসলামিক জঙ্গিদের হাতে চলে এসেছে। এই অস্ত্রগুলিই পাকিস্তান মারফত কাশ্মীরে পাঠানো হচ্ছে, এবং জঙ্গিরা সেগুলি ভারতীয়দের বিরুদ্ধে লড়াইয়ে ব্যবহার করছে।

তবে ভারতীয় সেনাবাহিনীও জবাব দিতে পিছিয়ে নেই। ইতিমধ্যেই সেনার্মীদের জন্য ‘লেভেল-৪’ বুলেটপ্রুফ জ্যাকেট তৈরি করা হচ্ছে। সেনা আধিকারিকরা জানাচ্ছেন, “আমাদের জওয়ানরা বর্তমানে লেভেল-৩ বুলেটপ্রুফ জ্যাকেট ব্যবহার করে। কিন্তু সম্প্রতি ওই বিশেষ বুলেটগুলির খবর পাওয়ার পর, খুব শিগগিরই তারা লেভেল-৪ জ্যাকেট পেতে চলেছেন। যা বর্ম ভেদকারী বুলেটের আঘাতও অনায়াসে সহ্য করে নিতে পারে।”

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com