bogtui-murder

দুমাসও হয়নি বিয়ে হয়েছে। স্বামীকে নিয়ে বাপের বাড়ি এসে প্রাণ হারালেন দুজনেই। শোকস্তব্ধ হয়ে ভাষা হারিয়েছে এই পরিবার। একই সঙ্গে প্রশ্নের উত্তর খুঁজছে বিপন্ন মানবতা। এ কেমন রাজনীতি? এ কেমন মানবিকতার অপমৃত্যু? প্রশ্ন উঠছে প্রতিটি মানুষের মনে।

Picture courtesy :- ANI

রামপুরহাটের শোক ছায়া ফেলল নানুরে। কেননা এই বছরের জানুয়ারি মাসেই বিয়ে করেছিলেন লিলি ও সাজিদুর। এক রাজনৈতিক হত্যার শোধ নিতেই কি বগটুই গ্রামের নিদারুণ অগ্নিকাণ্ডের ঘটনা? এখনও বিষয়টি তদন্তাধীন। তবে সদ্য বিবাহিতের দুই পরিবার আজ কান্নাচোখেই চেয়ে রয়েছেন সকলের দিকে। ভাষাহারা চোখে একটাই প্রশ্ন, কী অপরাধ করেছিলেন তারা? এইভাবে অকালে বিনা কারণেই প্রাণ খোয়াতে হলো? বীরভূমের নানুর থেকে বগটুই গ্রামে স্বামী সাজিদুরকে নিয়ে বাপের বাড়িতে এসেছিলেন সদ্য বিবাহিতা লিলি। সোমবারের রাত।


এইদিন রাত ৮টায় প্রকাশ্য রাস্তায় তৃণমূলের পঞ্চায়েত উপপ্রধান ভাদু শেখের হত্যার ঘটনাটি ছড়িয়ে পড়ার সাথে সাথেই চাঞ্চল্য ছড়ায় গোটা এলাকা জুড়ে। কোথা থেকে একদল দুষ্কৃতী এসে গোটা এলাকায় অমানবিক তান্ডব চালিয়ে আগুন ধরিয়ে দেয় ৩ টি বাড়িতে। স্থানীয়রা এমনটাই দাবি করেছেন।

অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয় ৯ জনের। তাদের মধ্যে এই সদ্যবিবাহিত যুগল লিলি ও সাজিদুরও ছিলেন। সাজিদুরের বাবা কাজি নুরুল জামালের বক্তব্য অনুযায়ী, “সকালে ছেলে আর বৌমা রামপুরহাটে যায়। দুপুরে পৌঁছে ফোন করে কথাও বলেছিল। এরপর রাত বারোটা নাগাদ ছেলে ওর বন্ধুকে ফোন করে জানায়, আমাদের একটা ঘরের মধ্যে ঢুকিয়ে চারদিকে আগুন লাগিয়ে দিয়েছে। তুই যেভাবেই হোক পুলিশ পাঠানোর ব্যবস্থা কর। ছেলের বন্ধু মহিম খবর পেয়েই আমাকে জানাতে ছুটে আসে। কিন্তু আমি ফোন করে আর আর তাদের সঙ্গে যোগাযোগ করে পাইনি।”


প্রসঙ্গত, ঘটনার দিন এই অগ্নিসংযোগ প্রথমে শর্টসার্কিট বা গ্যাস সিলিন্ডার ফেটে দুর্ঘটনাবশত ঘটেছে বলে প্রচার করা হলেও স্থানীয় বাসিন্দাদের সূত্র ধরে সোচ্চার হয়ে ওঠে গণমাধ্যম। এরপরেই সক্রিয় হয় রাজ্যপুলিশ।

প্রাথমিক তদন্তের পর ডিজি মনোজ মালব্য সংবাদমাধ্যমে জানান, “দুই গোষ্ঠীর সংঘর্ষে পঞ্চায়েতের উপপ্রধান খুন হন। তার এক ঘন্টার মধ্যেই অগ্নিকাণ্ড ঘটে। দুই ঘটনা সম্পর্কিত কিনা তা খতিয়ে দেখা হবে। হতে পারে প্রতিশোধের জেরেই আগুন লাগানো হয়েছে। সবটাই তদন্ত সাপেক্ষ।” এডিজি ও সিআইডির নেতৃত্বে তদন্তকারী সিট গঠনা করা হয়েছে বলেও জানান তিনি।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com