IMG_20211231_231330

বছর শেষের দিনই পুলিশ কমিশনার পদে উন্নীত হলেন বিনীত গোয়েল। চার্জ বুঝে নেওয়ার সাথে সাথেই পার্কস্ট্রিট নিয়ে সতর্কবার্তা দিলেন তিনি। গত কয়েকদিনের উর্দ্ধগামী কোভিড আক্রান্তের সংখ্যা নতুন করে দেশের চিন্তা বাড়িয়েছে। সুতরাং বড়দিনের মতো পার্কস্ট্রিটের ভিড় আটকাতে মোতায়েন করা হয়েছে প্রচুর পুলিশ। নেওয়া হচ্ছে কড়া পুলিশি ব্যবস্থা।


গত ২৫ ডিসেম্বর পার্কস্ট্রিটের উপচে পড়া ভিড় দেখে মনে হচ্ছিল কলকাতার মানুষজন কোভিড, করোনা, লকডাউনের ভয়াবহ পরিস্থিতি সমস্তকিছু এক লহমায় ভুলে গিয়েছেন। তা যে মোটেও ঠিক হয়নি, বর্তমানে কোভিড সংক্রমণ বেড়ে যাওয়ার সংখ্যা সেটাই বলছে।


বড়দিনের লাগামছাড়া ভিড় যেমন করোনা সংক্রমণে দায়ি তেমনই কোভিড চলাকালীন নির্বাচন নিয়েও অনেক নাগরিক প্রশ্ন তুলেছেন। সুতরাং কলকাতার অন্যতম প্রাণকেন্দ্র পার্কস্ট্রিটের ভিড়ে রাশ টানতে কোনওরকম আপোস করতে চাইছেননা পুলিশ কমিশনার বিনীত গোয়েল। জনসাধারণকে স্যানিটাইজার দিয়ে, এমনকি মাস্ক দিয়েও সহায়তা করবে পুলিশ। কিন্তু তারপরেও কেউ নিয়ম না মানলে বাধ্য হয়েই কঠোর ব্যবস্থা নিতে হবে। জানিয়েছেন কমিশনার। জনসাধারণের উদ্দেশ্যে তিনি বলেছেন, “গত দুবছর করোনার জন্য মানুষের চরম ভোগান্তি হয়েছে। মাঝখানে পরিবেশ একটু শুধরেছিল। কিন্তু আবার সংক্রমণ বাড়তে থাকায় উদ্বেগ বাড়ছে। পুলিশের একার পক্ষে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। সংক্রমণ রুখতে মানুষের সক্রিয় সহযোগিতা প্রয়োজন। এই পরিস্থিতিতে মানুষকেই মানুষের পাশে দাঁড়াতে হবে।”


সুতরাং বছর শেষে নতুন ‘বর্ষবরনে’ আনন্দ করতে বাধা নেই, একই সঙ্গে বড়দিনের মতো নিজেদের লাগাম হারিয়ে আমরা যেন নতুন করে বিপদকে ডেকে না আনি, বিশেষ করে পার্কস্ট্রিটে উদযাপন করতে আসা মানুষজনকে সেই বার্তাই দিলেন পুলিশ প্রশাসন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com