VoiceBharat News images 2022 02 26T173753.931

ভারতের মতো একটি দেশে রয়েছেন অগনিত ভেজিটেরিয়ান। আমিষ যাঁরা স্পর্শ করেও দেখেননা। এর মূলে অবশ্যই একটি কারণ প্রাণীহত্যায় বিরোধিতা।

VoiceBharat News images 2022 02 26T173700.582

সম্প্রতি ‘ভেগান ‘ শব্দটি আরো বেশি প্রচলিত। ভেগান তাঁরাই, যারা কোনও প্রকারের প্রাণীজ খাদ্যই গ্রহণ করেননা, এমনকি দুধ ঘি পর্যন্ত খাদ্যরূপে তাঁদের কাছে অগ্রহণীয়। কিন্তু মাংস যদি প্রাণীহত্যা না করেই পাওয়া যায়, তাহলে? বৈজ্ঞানিক আবিষ্কার সেই প্রশ্নই তুলল।

আসলে প্রাণীহত্যার বিপক্ষে হলেও শরীরের সিংহভাগ প্রোটিনের চাহিদা চট করে সহজেই যোগায় মাছ মাংস। যেটা ভেজিটেরিয়ানরা অন্যান্য খাদ্য থেকে গ্রহণ করেন , কিন্তু অধিকাংশ মানুষের কাছে সেটা যথেষ্ট ব্যয়সাপেক্ষ।

VoiceBharat News images 2022 02 26T173818.870

এবার সমস্ত ভেজিটেরিয়ান, ভেগান এবং ননভেজিটেরিয়ান সকলের জন্য সুখবর নিয়ে এল একটি চমকপ্রদ আবিষ্কার। হাওয়া-মাংস। সম্পূর্ণ বৈজ্ঞানিক উপায়ে প্রস্তুত এই মাংস প্রাণীহত্যা না করেই পাওয়া সম্ভব, সেটাই করে দেখালেন ড.লিজা ডায়াসন।
হাওয়ার উপাদান থেকে সংগ্রহ করে প্রস্তুত এই খাদ্যের নাম দিয়েছেন ‘এয়ার প্রোটিন।’ বাতাসের মধ্যে থেকে প্রোটিনের সংশ্লেষ ঘটিয়ে ‘মাইক্রোবস’ নামক একটি উপাদানের সাহায্যে কার্বনডাইঅক্সাইডকে অ্যামিনো অ্যাসিডে পরিবর্তিত করে সংগৃহীত হয়েছে ‘প্রোটিন পাউডার।’ এরপর সেই পাউডার থেকেই তৈরি করা হয়েছে লেই বা মন্ড। এই খাদ্যটির সাথে মাংসের কোনও তফাত নেই এমনটাই দাবি লিজার।

VoiceBharat News images 2022 02 26T173856.324
ড.লিজা ডায়াসন

এই পরীক্ষা অবশ্য আগেই করেছে নাসা। সেটা মূলত মহাকাশচারীদের খাদ্যের চাহিদার জন্য। সেই পদ্ধতিই ব্যবহার করে ‘অপ্রাণীজ’ এই মাংস বা প্রোটিন সকলের কাছে গ্রহণ‌যোগ্য করে পেশ করলেন ড.লিজা ডায়াসন।নাসার আবিষ্কৃত একটি বিশেষ মাইক্রোবস ছিল ‘হাইড্রোজেনোট্রপস’, যাকে এই খাদ্য তৈরিতে ব্যবহার করা হয়েছে। লিজা আরো জানান, বিশেযষ উপায়ে প্রস্তুত এই হাওয়া মাংস (Air protein) দামেও শস্তা এবং দীর্ঘদিন ধরে স্টোর করেও রাখা যাবে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com