VoiceBharat News IMG 20220101 105202

আমেরিকা সাড়া দিয়েছে বললেই ভালো বোঝায়, কেননা এবার ভারতের আহ্বানে আমেরিকান সংস্থা ভারতে তাদের প্ল্যান্ট তৈরিতে সম্মত হয়েছে। আন্তর্জাতিক ক্ষেত্রে তাই ভারত সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প সাড়া ফেলেছে বলাই যায়।

VoiceBharat News images 2022 01 01T104817.076


আন্তর্জাতিক ক্ষেত্রে এই মূহুর্তে বিভিন্ন দেশের নির্মাণকারক সংস্থাগুলি পারস্পরিক প্রতিযোগিতায় মেতেছে। এর মধ্যে যারা এগিয়ে অবশ্যই তারা চীন ও আমেরিকা। বিশ্বের বাজারে এমনকি ভারতেও ইলেকট্রনিক গুডস, মাইক্রোচিপ এবং সেমিকন্ডাক্টর নির্মাণে আমেরিকান সংস্থা ইন্টেল-এর নাম সুপরিচিত।এবার সেই ইন্টেল সংস্থাকেই ভারত সরকার তাদের প্ল্যান্ট ভারতেই তৈরি করতে আমন্ত্রণ জানিয়েছে, তাতে সম্মতও হয়েছা আমেরিকান সংস্থা ইন্টেল। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব তাঁর ট্যুইটার হ্যান্ডেলে ইন্টেল-এর এই চুক্তিতে সম্মতির বার্তা শেয়ার করেছেন।

VoiceBharat News IMG 20220101 110108
প্রসঙ্গত, ইতিমধ্যেই ভারতীয় সংস্থা ‘বেদান্ত গ্রুপ’ ও ‘টাটা গ্রুপ’ সেমিকন্ডাক্টর তৈরির প্রস্তাব দিয়ে ৭০ হাজার কোটি টাকা বিনিয়োগের কথা ঘোষণা করেছে। এগিয়ে এসেছে ‘টাটা’-ও। এবার এই উন্নত প্রযুক্তিনির্ভর ব্যবসায় ভারতে প্ল্যান্ট তৈরিতে চুক্তিবদ্ধ হতে চলল আমেরিকাও।

উল্লেখ্য, সেমিকন্ডাক্টর হল ‘বিদ্যুতের অর্ধপরিবাহী’। যেটা ছাড়া ইলেকট্রনিক ডিভাইস তৈরি কার্যত অসম্ভব। এইমূহুর্তে ভারত সহ বেশকয়েকটি দেশে সেমিকন্ডাক্টর সাপ্লাই করে চীন। তাই বিশ্বের বাজারে সেমিকন্ডাক্টর নির্মাতা চীনই সাপ্লাই চেন হিসেবে সবচাইতে এগিয়ে।

VoiceBharat News IMG 20211229 194259
আর এবার সর্বাধিক প্রচারিত মাইক্রোচিপ ও সেমিকন্ডাক্টর প্রস্তুতকারক বিলিয়নেয়ার সংস্থা ইন্টেল যদি ভারতে তাদের প্ল্যান্ট তৈরি করে, তাতে কোটি কোটি টাকার লাভের অঙ্ক ভারতের কোষাগারে তো ঢুকবেই, উপরন্তু প্রযুক্তিগত উন্নতির প্রতিযোগিতার ক্ষেত্রে চীনকে টেক্কা দিয়ে এগিয়ে চলবে ভারত।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com