IMG_20220407_230341

এলিয়েন শব্দটির সাথে সকলেই কমবেশি পরিচিত। অন্যগ্রহের প্রাণীদেরই মহাকাশ বিজ্ঞানীরা এলিয়েন বলে চিহ্নিত করেছেন। পৃথিবী ছাড়াও অন্য গ্রহে প্রাণের অস্তিত্ব, জীবের অস্তিত্ত্ব রয়েছে কিনা তা নিয়ে কৌতূহল ও গবেষণা আজকের নয়। বহুদিন ধরেই বহু গবেষক দাবি করেছেন, গ্যালাক্সিতে মানুষের মতো অথবা তার থেকেও শক্তিশালী প্রাণীজগতের অস্তিত্ব রয়েছে।

উল্লেখ্য, আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘মিরর’-কে এক যাজক বলেছিলেন, “ভবিষ্যতে পৃথিবীর মানুষরা ভিনগ্রহী প্রাণীদের মুখোমুখি হবেন। তার জন্য প্রস্তুত থাকা ভালো।” বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই কাজ করে চলেছে NASA. চলছে নিরন্তর পরীক্ষা নিরীক্ষা, সম্প্রতি তাতেই এক নতুন সংযোজন হতে চলেছে।

এবার অন্যগ্রহের প্রাণীদের মনোযোগ আকর্ষণের উদ্দেশ্যে, বলা ভালো তাদের সিগন্যাল পাওয়ার উদ্দেশ্যে পৃথিবী থেকে মহিলা ও পুরুষের নগ্ন ছবি পাঠাতে চলেছে NASA. এই প্রকল্পটির নাম Beacon in the Galaxy বলে গবেষকরা চিহ্নিত করছেন। তবে এই ছবি কিন্তু যেমন তেমন ছবি নয়!


NASA-র এই প্রকল্প সংক্রান্ত ওয়েবসাইটে জানানো হয়েছে — সম্পূর্ণ গাণিতিক এবং বিশেষ দৈহিক সংকেত সহ (basic mathametical and physical concept) বিশেষ ধরণের ডিজিটাইজ়ড ছবি পাঠানো হবে মহাকাশে। একজন পুরুষ ও একজন মহিলার একটি করে নগ্ন ছবি হাত তুলে ইশারার ভঙ্গিতে পাঠানো হবে, যাতে ভিনগ্রহীরা এই সিগন্যাল বুঝতে পারে ও সাড়া দিতে পারে!

এই পরীক্ষা কতদূর সফল হবে, বা আদৌ সাড়া মিলবে কিনা সেটা পরীক্ষানির্ভর। তবে পদ্ধতিটি আকর্ষণীয় তাতে সন্দেহ নেই। প্রসঙ্গত,  আমাদের এই পৃথিবী একটিমাত্র গ্যালাক্সির দশটি গ্রহের মধ্যে একটি। এমন অসংখ্য গ্যালাক্সি ও সেখানকার অনন্ত রহস্য এখনও অজানাই রয়ে গিয়েছে। এটিও নিরন্তর পরীক্ষারই একটি উল্লেখযোগ্য ধাপ। থিওলজিস্ট ড. অ্যান্ড্রু ডেভিডসন এই প্রকল্পটির দায়িত্বে রয়েছেন। নগ্ন পুরুষ-নারীর ডিজিটাল ফর্মের ছবির হাতছানিতে সত্যিই যদি অন্য গ্রহের অচেনা প্রাণীরা সাড়া দেয়, কী হবে তাহলে!

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com