images - 2022-02-07T121342.040

সংগীত জগতের মহীরূহ শিল্পী লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকসন্তপ্ত গোটা ভারতবর্ষ। বলিউডের তারকা মহল তো বটেই, সাধারণ জনগণের যে অভিব্যক্তি প্রকাশ পাচ্ছে তাতেই বোঝা যায় — লতা মঙ্গেশকরের মৃত্যু কতখানি শোক দিয়েছে সকলকেই। আক্ষরিক অর্থেই ‘ভারতরত্ন’ ছিলেন তিনি। গতকাল শিবাজী পার্কে রাষ্ট্রীয় মর্যাদা সহকারে শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হয়।

 

 

 

লতাজির শেষকৃত্যে উপস্থিত ছিলেন শাহরুখ খান, পুত্রসম শচীন তেন্ডুলকর ও আরো অন্যান্য তারকা ব্যক্তিত্বরা। একইসঙ্গে রাষ্ট্রের পক্ষ থেকে ২ দিনব্যাপী রাষ্ট্রীয় শোকজ্ঞাপনের ঘোষণা করা হয়েছে। এই দুইদিন জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখা হবে। উল্লেখ্য, পশ্চিমবঙ্গেও আজ অর্ধদিবস ছুটির ঘোষণা করেছেন মুখখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি নিজের বক্তব্যে নিদারুণ শোক ব্যক্ত করেছেন। ট্যুইটে শোকবার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি বলেন, “লতা দিদির কাছ থেকে সবসময় স্নেহ পেয়েছি, এটা আমার জীবনের বিরাট প্রাপ্তি। তাঁর সঙ্গে যতটুকু কথা বলার সুযোগ পেয়েছি তা চির স্মরণীয় হয়ে থাকবে। গোটা দেশবাসী তাঁর প্রয়াণে শোকস্তব্ধ। সকলের প্রতি আমার সমবেদনা। লতাজির পরিবারের সাথে আমার কথা হয়েছে। তাঁদের সকলকেই আমি সমবেদনা জানাই। ওম শান্তি।”

 

লতা মঙ্গেশকরের মৃত্যুতে নিদারুণ ব্যথিত হয়ে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, সুর সম্রাজ্ঞীর অনন্য প্রতিভার কথা উল্লেখ করে তিনি বলেন, “বাংলা সংগীত জগতের সাথে তাঁর নিবিড় যোগ ছিল।ছত্রিশটি ভাষায় গান গেয়েছেন লতাজি। বাংলা চলচ্চিত্র জগতের সাথে ছিল তাঁর অবিচ্ছেদ্য সম্পর্ক। উত্তম-সুচিত্রা-হেমন্ত বাংলা সিনেমার এই স্বর্ণযুগে লতাজির গলায় আমরা একের পর এক উপহার পেয়েছি। এই সুর আর ফিরবেনা।”

এই বক্তব্যের পাশাপাশি মুখ্যমন্ত্রী লতা মঙ্গেশকরের সাথে জড়িত ব্যক্তিগত স্মৃতিও রোমন্থন করেছেন। মুখ্যমন্ত্রী জানান, “লতাজির গাওয়া প্রথম বাংলা ক্যাসেট আকাশ প্রদীপ জ্বলে গান দিয়েই আমি ক্যাসিও বাজানো শুরু করি।”
এছাড়াও মুখ্যমন্ত্রী হওয়ার শুভেচ্ছা স্বরূপ লতাজির কাছে থেকে তিনি একটি লকেট উপহার পেয়েছিলেন। সেটাও সযত্নে রেখেছেন, জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com