VoiceBharat News IMG 20220117 202000

প্রজাতন্ত্র দিবসে বাংলার ট্যাবলো থাকা না থাকা নিয়ে দ্বন্দ্ব চরমে উঠেছে। একদিকে যেমন স্পষ্ট অসম্মতি জানিয়ে ইতিহাস অজ্ঞতার পরিচয় দিয়েছে কেন্দ্র, উল্টোদিকে দলের মতামতের সাপেক্ষে ১৮০ ডিগ্রি ঘুরে প্রায় মুখ্যমন্ত্রীর সুরেই প্রধানমন্ত্রীকে বাংলার হয়ে আবেদন জানালেন বিজেপির বর্ষীয়ান নেতা তথাগত রায়। পাশাপাশি রাজ্যকে দায়ী করে দিলীপ ঘোষের আলটপকা মন্তব্যে বেজে উঠল সংকীর্ণ রাজনীতির বেসুরো তান — সচেতন মহলের একাংশ তাই মনে করছেন।

VoiceBharat News IMG 20220116 220204


চলতি বছরে প্রজাতন্ত্র দিবসের থিম নির্ণয় করা হয়েছে ‘আজাদি কা অমৃত মহোৎসব।’ শুধু তাই নয়, নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ২৩ জানুয়ারি থেকেই প্রজাতন্ত্র দিবস উদযাপনের ঘোষণা করেছে কেন্দ্র। অথচ আশ্চর্যজনকভাবে বাংলা থেকে প্রতিনিধিত্বকারী ট্যাবলো পাঠাতে চাইলে কেন্দ্র তাতে অসম্মতি জানায়। যার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিস্তারিত বিবেচনা করতে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজনৈতিক বিরোধিতা সত্ত্বেও নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির পরিচয় দিলেন তথাগত রায়।

VoiceBharat News IMG 20220117 155938

ট্যুইট মারফত তিনি বলেন, “প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের ট্যাবলোকে অনুমতি দিন। নেতাজি সুভাষচন্দ্র বসু যাঁর সংগঠন আইএনএ ব্রিটিশ সেনাকে নাড়িয়ে দিয়েছিল , তাঁর কীর্তি বর্ণিত রয়েছে ট্যাবলোয়।”

VoiceBharat News IMG 20220117 201511

জাতীয়তাবাদী দলের প্রতিনিধি হিসেবে বাংলার দেশনায়ককে সামনে রেখে তথাগত রায়ের এই বার্তা যেমন রাজনৈতিক মহলের দৃষ্টি আকর্ষণ করেছে, তেমনই সুর কেটে গিয়েছে দিলীপ ঘোষের কথায়।

মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষের মনোভাব দেখিয়ে তিনি বলেছেন, “ট্যাবলো নিয়ে প্রতি বছর বিরোধ বাঁধানো রাজ্য সরকারের অভ্যেস হয়ে দাঁড়িয়েছে।”

VoiceBharat News dilip ghosh 4 16423919543x2 1
যথারীতি বিজেপির প্রতিনিধি হিসেবে দিলীপ ঘোষের এই মন্তব্যে বিশেষ করে বাঙালিদের অসম্মান প্রদর্শন করা হয়েছে, তেমনই এধরনের সংকীর্ণ রাজনৈতিক মনোভাব বিজেপি দলের ইমেজকেও খাটো করছে। সেটাই কি পরোক্ষে চাইছেন দিলীপ ঘোষ!

উল্লেখ্য, কুনাল ঘোষ তাঁর একটি ট্যুইটে লিখেছেন, “দিলীপ ঘোষের ‘কঁহি পে নিগাহে, কঁহি পে নিশানা।’ উনি রাজ্য বিজেপির বিদ্রোহে মদত দিচ্ছেন, শাসক গোষ্ঠীর বিপাকে পড়া উপভোগ করছেন…।”
ঠিক সরাসরি না হলেও, সামগ্রিক দৃষ্টিকোণ থেকে  ‘ট্যাবলো’ প্রসঙ্গে দিলীপ ঘোষের মন্তব্যও কতকটা সেইদিকেই ইঙ্গিত করছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com