VoiceBharat News IMG 20220121 222728

গত কয়েকদিন ধরেই সংবাদ মাধ্যমে আলোচনার বিষয়বস্তু হয়ে উঠেছেন নেতাজি সুভাষচন্দ্র বসু। আলোচনা হওয়ারই কথা। কেননা এই বছর তাঁর ১২৫ বছরের জন্মবার্ষিকী। কিন্তু শুধু সেই কারণেই নয়, কেন্দ্রের সাম্প্রতিক সিদ্ধান্ত, পশ্চিমবঙ্গের প্রতিনিধিত্বকারী ‘নেতাজি’-র ট্যাবলো বাতিল করার প্রেক্ষিতেই আলোচনা এবং সমালোচনা চলছিল। ঠিক সেই মূহুর্তেই এক বড় চমক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি একটি ট্যুইট মারফত ঘোষণা করেছেন — ২৩ জানুয়ারি ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর গ্রানাহট নির্মিত একটি মূর্তির উদ্বোধন করা হবে।

VoiceBharat News 362100 netaji hologram


এটা অত্যন্ত প্রীতিকর খবর হলেও সমালোচনা কিছুতেই প্রধানমন্ত্রীর পিছু ছাড়ছেনা। রাজনৈতিক মহলের একাংশের প্রশ্ন, সম্প্রতি লাগাতার চলে আসা বিতর্ক ঢাকতেই কি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই সিদ্ধান্ত? নাহলে, গতকাল পর্যন্ত এমন কোনও পরিকল্পনার কথা জানা যায়নি কেন?

কেন্দ্রের মতে, পরিকল্পনা আগেই করা ছিল। শুধু চমক দেওয়ার অপেক্ষায় ছিলেন নরেন্দ্র মোদী। এই যদি উত্তর হয়, তাহলে তা মেনে নেওয়া ছাড়া গত্যন্তর নেই। উল্লেখ্য, মূর্তিটি এখনও নির্মিত হয়নি, তবে হবে। ততদিন পর্যন্ত ইন্ডিয়া গেটের নির্বাচিত স্থানে ‘হলোগ্রাম’ মূর্তি শোভা পাবে নেতাজির।

VoiceBharat News IMG 20220121 222855
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ট্যুইটে এই ঘোষণা করে বলেন, “এমন একটা সময়, যখন সমগ্র জাতি নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উদযাপন করছে, তখন আমি আনন্দের সাথে জানাচ্ছি যে গ্রানাইট দিয়ে তৈরি তাঁর বিশাল মূর্তি ইন্ডিয়া গেটে স্থাপিত হবে। এটা হবে তার প্রতি ভারতের ঋণের প্রতীক স্বরূপ।”

প্রধানমন্ত্রীর এই ঘোষণায় আনন্দ প্রকাশ করেছেন নেতাজি-কন্যা অনিতা বসু পাফ। স্বাগত জানিয়েছেন বাংলার মানুষজন। তথ্যসূত্র অনুযায়ী, নেতাজির তৈরি গ্রানাইটের মূর্তিটি ২৮ ফুট উঁচু হবে। ১৯৬৮ সালে পঞ্চম জর্জের সরিয়ে দেওয়া মূর্তির জায়গাতেই নেতাজির এই মূর্তিটি প্রতিস্থাপন করা হবে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com