VoiceBharat News IMG 20220323 132823

মানুষ মারার মারণ খেলায় অগ্নিদগ্ধ রামপুরহাট এইমূহুর্তে সংবাদের শিরোনামে। একটি মানুষের হত্যার ঠিক পরেই এতগুলি তরতাজা প্রাণের মৃত্যু কার্যত ভয়ঙ্কর আতঙ্কের অপর নাম হয়ে উঠেছে। ঘটনাগুলিতে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে রাজনৈতিক রঙ। একদিকে তৃণমূল নেতা ভাদু শেখের হত্যা, ঠিক তার পরেই ভয়ঙ্কর অগ্নিকাণ্ডে হতাহতের মিছিল একাধিক দিকে সন্দেহের আঙুল তুলেছে। প্রশ্ন উঠেছে ভাদু শেখের মৃত্যুর বদলা নিতেই কি লাগানো হয়েছে ওই আগুন?

VoiceBharat News images 2022 03 23T125931.748 1
ছবি সৌজন্য :- এএনআই

রাজ্যের বিরোধী দলগুলো পয়েন্ট ব্ল্যাঙ্ক আঙুল তুলেছে শাসকদল তৃণমূলের দিকেই। উল্টোদিকে মমতা বন্দ্যোপাধ্যায় সত্বর এই ঘটনার তদন্তের দাবি নিয়ে সরব হয়েছেন। সবচাইতে শিহরণ তুলছে এতগুলো মানুষের মর্মান্তিক মৃত্যু। যেভাবেই হোক ভাদু শেখের খুন এবং পরবর্তী গণমৃত্যুর স্বচ্ছ তদন্তের দাবি উঠেছে।

বীরভূম জেলার রামপুরহাটের অন্তর্গত বগটুই গ্রামে সোমবার প্রকাশ্য রাস্তায় খুন হন তৃণমূলের পঞ্চায়েত উপপ্রধান ভাদু শেখ। চায়ের দোকানে চা খাচ্ছিলেন তিনি। দুষ্কৃতীরা ওই চায়ের দোকানে টার্গেট করেই বোমা নিক্ষেপ করে। রক্তে মাখামাখি ভাদু শেখকে হাসপাতালে নিয়ে যাওয়ার সাথে সাথে মৃত্যু হয় তাঁর। এলাকার মানুষদের জিজ্ঞাসাবাদের মাধ্যমে সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করে সূত্র খোঁজার চেষ্টা করে পুলিশ।

VoiceBharat News 909c7c00ffce254248532fee48502459 original
নিহত ভাদু শেখ

ইতিমধ্যেই রাত ৮টা নাগাদ বগটুই গ্রামে জ্বলে ওঠে আগুন! তবে এই আগুন দুর্ঘটনাবশত লেগেছিল , নাকি রাজনৈতিক প্রতিহিংসার কারণে! ধন্দ সেখানেই।
হাসপাতাল সূত্রে প্রাথমিক ভাবে ৯ জনের মৃত্যুর কথা ঘোষণা করা হয়েছে, যার মধ্যে ৬ জন মহিলা ১ জন পুরুষ ও ২ টি শিশু রয়েছে। যদিও বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেছেন কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে।

VoiceBharat News 368710 4

 

এদিকে গতকালই বগটুই গ্রামে নিজে হাজির হন ফিরহাদ হাকিম। অগ্নিকান্ডের স্বচ্ছ তদন্তের জন্য রাজ্যের তরফে বিশেষ কমিটি গঠন করা হয়েছে। গ্যাস সিলিন্ডার ফেটে নাকি সরাসরি দুষ্কৃতীদের দ্বারা এই আগুন লাগানো হয়েছে, বিষয়টি খতিয়ে দেখতে নবান্নে জরুরীকালীন তৎপরতায় বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়।

VoiceBharat News 1647947760 firadh anubrata

মুখ্যমন্ত্রীর দাবি স্থানীয় গ্রামবাসীদের কথা অনুযায়ী যদি সত্যিই ভাঙচুর চালিয়ে আগুন লাগানো হয়ে থাকে তবে “দুষ্কৃতীরা তৃণমূল, বিজেপি, সিপিএম যে দলেরই হোক, রেহাই পাবেনা। তাদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে।”
তবে যেভাবেই হোক এইমূহুর্তে রাজনৈতিক স্বার্থের কানাগলি পেরিয়ে এতগুলি মানুষের মৃত্যুর স্বচ্ছ তদন্ত অত্যন্ত প্রয়োজন , এটা দলমত নির্বিশেষে সকলের আবেদন। কারণ মানুষ মারা সহজ হলেও, মানুষ অত্যন্ত দামী।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com