CivicMamata_1608659883475_1608659905429_1626663616527

সম্প্রতি আবারো পশ্চিমবঙ্গে সিভিক ভলান্টিয়ারের পদে নিয়োগের নোটিশ জারি হল। সর্বমোট ৩০ টি খালি পদ রয়েছে। এই খালি পদগুলিতেই নিয়োগ করা হবে বলে সরকারি নোটিশে জানানো হয়েছে।

এবারের সবচেয়ে লক্ষ্যনীয় বিষয় হল, এইট পাসের ভিত্তিতেই লোক নিয়োগ করা হবে। সুতরাং ক্লাস এইট পাস যোগ্যতার চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন। পুলিশ দপ্তরের অন্তর্ভুক্ত এই সিভিক ভলান্টিয়ার পদে নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। কীভাবে আবেদন করবেন তা বিশদে জানানো হল।


এই পদের জন্য আবেদনকারীদের উদ্দেশ্যে কয়েকটি প্রাথমিক শর্ত রাখা হয়েছে। প্রথমত এইট পাস যোগ্যতার শংসাপত্র থাকতে হবে। চাকরিপ্রার্থীর শারীরিক ও মানসিক সুস্থতাও আবশ্যিক। প্রার্থী যেখানে বসবাস করেন সেই এলাকাটি অবশ্যই কলকাতা পুলিশের অন্তর্গত হতে হবে। সিভিক ভলান্টিয়ার পদের প্রার্থীর কোনোরকম অপরাধ সংক্রান্ত রেকর্ড থাকা চলবেনা। এই প্রাথমিক শর্তগুলি মাথায় রেখে ২০ থেকে ৬০ বছর বয়সের আবেদনকারীরা (জানুয়ারি ২০২২ থেকে গণ্য ) অ্যাপ্লিকেশন ফর্ম ঠিকঠাক ফিলআপ করে পাঠাতে পারেন। মনে রাখতে হবে, অসম্পূর্ণ অ্যাপ্লিকেশন শুরুতেই বাতিল বলে বিবেচিত হবে।

সিভিক ভলান্টিয়ার পদের চাকরির আবেদনের ওয়েবসাইটটি হল www.kolkatapolice.gov.in । এই ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে পারবেন। ওয়েবসাইটে দেওয়া ফর্ম ডাউনলোড করে সঠিকভাবে ফিলআপ করে নির্ধারিত ডক্যুমেন্ট সহ একটি খামে ভরে প্রদেয় ঠিকানায় পাঠাতে হবে। খামের ওপর সম্পূর্ণ ইংরেজি বড় হরফে APPLICATION FOR THE POST OF CIVIC VOLUNTEER কথাটি লিখতে ভুলবেননা। প্রয়োজনীয় ডক্যুমেন্টগুলি নিচে বিস্তারিত দেওয়া হল।


কী কী ডক্যুমেন্ট লাগবে —
১) পরিচিতি সংক্রান্ত ফোটো আইডি অর্থাৎ ভোটার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স –তার যেকোনও একটির সই সহ জেরক্সকপি দিতে হবে। ২) সই সহ বয়সের প্রমাণপত্রের জেরক্সকপি দিতে হবে। ৩) এইট পাসের স্কুল সার্টিফিকেট ও মার্কশিটের জেরক্সকপি দিতে হবে। ৪) যদি আবেদনকারীর কোনও এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটি থাকে, তবে সেই সংক্রান্ত একটি সার্টিফিকেট দিতে হবে। ৫) পাসপোর্ট সাইজের একটি কালার ফটো, সই সহ দিতে হবে। ফটোটি যেন অবশ্যই সাম্প্রতিক হয়। অ্যাপ্লিকেশন ফর্মটি ফিলআপ করে ডক্যুমেন্ট সহ নির্ধারিত নিয়মাবলী মেনে নিম্নলিখিত ঠিকানায় পাঠাতে হবে।


The Deputy Commissioner of Police, Central Division, Kolkata Chairman, Selection Committee। এই ঠিকানায় গিয়ে অফিসের ড্রপবক্সে খামটি ড্রপ করতে হবে।
পশ্চিমবঙ্গের এই সিভিক ভলান্টিয়ার পদের জন্য আবেদনের শেষ তারিখ  ২৬ এপ্রিল, ২০২২ বিকেল ৫টা। অতএব সময় খুবই সীমিত। এখনও যাঁরা আবেদন করবেন ভাবছেন, দেরি না করে চটপট আবেদন করে ফেলুন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com