VoiceBharat News IMG 20220219 171629

এবার সংখ্যালঘু পরিচালিত শিক্ষাকেন্দ্রেও ধর্মীয় চিহ্ন বহনকারী পোশাক নিষিদ্ধ করা হল। এই নির্দেশকে আরো জোরালোভাবে প্রতিষ্ঠা করার জন্য বৃহস্পতিবার আাদালতের পক্ষ থেকে একটি নোটিশও জারি করা হয়। নোটিশে সাফ বলা হয়েছে, ‘রাজ্যসরকার পরিচালিত সংখ্যালঘু প্রতিষ্ঠানগুলোতে হিজাব বা গেরুয়া শাল পরার অনুমতি নেই।’

VoiceBharat News images 2022 02 19T171747.462


সংখ্যালঘু উন্নয়ন বিভাগের সচিব মেজর পি মনিভান্নানের বক্তব্য অনুযায়ী, হাইকোর্টের নির্দেশানুক্রমে সংখ্যালঘু উন্নয়ন বিভাগ দ্বারা পরিচালিত বিদ্যালয় এবং ইংরেজি মাধ্যম বিদ্যালয় মৌলানা আজাদ মডেল স্কুলের ক্ষেত্রেও এই ধারা পালন করতে হবে।

প্রসঙ্গত , কর্ণাটকে হিজাব বনাম গেরুুয়া স্কার্ফের বিতর্ক চলাকালীনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। এরপর হাইকোর্ট নিয়ম জারি করে বলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে হবে এবং চূড়ান্ত রায় ঘোষণার আগে পর্যন্ত কোনোপ্রকার ধর্মীয় চিহ্নযুক্ত পোশাক পরা যাবেনা।

VoiceBharat News IMG 20220219 171103

এবার সংখ্যালঘু পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানেও নির্দেশ জারি করে নোটিশে লেখা হয়েছে –“আমরা রাজ্যসরকার ও সমস্ত স্টেকহোল্ডারদের কাছে পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার এবং পড়ুয়াদের ক্লাসে ফিরে যাবার অনুরোধ জানাচ্ছি।

VoiceBharat News IMG 20220219 170914

যেসমস্ত আবেদন করা হয়েছে তা বিবেচনাসাপেক্ষ। পরবর্তী নির্দেশ জারি হওয়ার আগে পর্যন্ত সব ধর্ম নির্বিশেষে সকল শিক্ষার্থীদের অনুরোধ জানাচ্ছি, ক্লাসরুমের মধ্যে গেরুয়া শাল, গেরুয়া স্কার্ফ, ধর্মীয় পোশাক, হিজাব বা এই জাতীয় জিনিস পরা থেকে তারা বিরত থাকুক।”
এখন বর্তমানে বিতর্কিত পরিস্থিতিতে আদালতের দেওয়া নোটিশ বাস্তবে কতটা কার্যকরী হয়, সেটাই দেখার।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com