VoiceBharat News IMG 20220224 161718

সকলেই মোটামুটি জানেন, ডাক্তারি পেশায় আসার আগে সমস্ত ডাক্তার ছাত্রকেই একটি শপথবাক্য পাঠ করানো হয়। এই শপথ বাক্যটিকে ‘হিপোক্রেটিক ওথ ‘ বা হিপোক্রেটিক শপথ বলা হয়। পুরাতন গ্রীক চিকিৎসক হিপোক্রেটিসের নাম অনুয়ায়ী এই নামকরণ। বর্তমানে এই নিয়ম বদলে ভারতের প্রাচীন আয়ুর্বেদিক চিকিৎসক চরক -এর নামে পরিবর্তিত করার একটি প্রস্তাবনা এসেছে। শুধু তাই নয়, নিয়ম চূড়ান্ত হওয়ার আগেই প্রথা ভঙ্গ করে ইতিমধ্যেই সেটি মেডিকেল কলেজের ছাত্রদের ক্লাস শুরুর আগেই পাঠ করানো হয়েছে। এই ঘটনায় বিতর্কে সরব হয়ে উঠেছে মেডিকেল কলেজ।

VoiceBharat News IMG 20220224 161227


কেন এই হঠাৎ নামবদল? প্রশ্ন তুলেছে ‘ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন।’ হিপোক্রেটিক ওথ-এর নাম পাল্টানো হলে তাঁরা আন্দোলনের আগাম হুঁশিয়ারিও দিয়েছেন। অ্যাসোসিয়েশনের ছক সদস্য ড.শান্তনু সেন জানান, “ন্যাশনাল মেডিকেল কমিশনের চেয়ারম্যান এবং আন্ডার গ্র্যাজুয়েট এডুকেশন বোর্ডের প্রেসিডেন্টের সাথে আমরা কথা বলেছিলাম। কারণ আমরা মনে করছি এটা মেডিকেল কলেজে গৈরিকীকরণের একটা প্রচেষ্টা। দুজনেই জানিয়েছেন এখনও কোনোকিছু চূড়ান্ত হয়নি, এটা একটা প্রস্তাবনা মাত্র।”

কিন্তু নিয়ম চূড়ান্ত হবার আগেই সেই ‘চরক শপথ’ ইতিমধ্যেই ছাত্রদের দিয়ে পড়ানো হয়েছে, সেটাও অসময়ে। প্রথমত নাম বদলের প্রস্তাবনা। উপরন্তু যে শপথ ইন্টার্নশিপের সময় পড়ানোর কথা সেটা সদ্য ক্লাস করতে আসা ছাত্রদের পড়ানো! এই বিশৃঙ্খলার প্রতিবাদেও নেমেছে অ্যাসোসিয়েশন। এই প্রসঙ্গে মেডিকেল কলেজের প্রিন্সিপাল রঘুনাথ মিশ্র বলেছেন, “এটা বুঝতে ভুল করার ফলে ঘটে গেছে। পড়ুয়াদের ইন্টার্নশিপের সময়ে যে শপথ পাঠ করানোর নির্দেশ আসবে, সেটাই পাঠ করানো হবে।”

VoiceBharat News medical 1600525337421 1600525360266 1645497483688
এদিকে বিধানসভার রোগীকল্যান ও স্বাস্থ্য কমিটির চেয়ারম্যান তথা তৃণমূল বিধায়ক নির্মল মাজি বলেছেন, “ব্যক্তিগতভাবে আমি চরক শপথের বিরুদ্ধে। বিজেপি রাজনৈতিক ও ধর্মীয় মেরুকরণের জন্যই চিকিৎসকদের শপথের নামবদল করে সস্তায় বাজিমাত করতে চাইছে।” উল্টোদিকে বিজেপির স্বাস্থ্য সংক্রান্ত সেলের উদ্যোক্তা ড.অর্চনা মজুমদারের মতে, “আমাদের দেশের কারোর নামে শপথ চালু হলে ভালোই হবে। কারণ হিপোক্রেটিস ভারতীয় ছিলেননা। বরং সেদিক থেকে মহর্ষি চরক প্রাচীন ভারতে আয়ুর্বেদ চিকিৎসার প্রসার ঘটিয়েছিলেন।”

‘হিপোক্রেটিক ওথ’ নাকি ‘চরক শপথ!’ কোনটি পাঠ করানো উচিত। এই নিয়ে কার্যত দ্বিধাবিভক্ত চিকিৎসক মহল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com