IMG_20220422_165401

পাকিস্তান সফরকালে পাক অধিকৃত কাশ্মীরের ভারতের লাইন অফ কন্ট্রোলে দেখা যায় মার্কিন কংগ্রেসের প্রথম মহিলা সদস্য ইলহান ওমরকে। তাঁর এই পদক্ষেপ মোটেই সুনজরে দেখছেনা ভারতের বিদেশমন্ত্রক।


২০ থেকে ২৪ এপ্রিল, এই চারদিনের সফরের পরিকল্পনা নিয়ে পাকিস্তানে গিয়েছেন মার্কিন ডেমোক্র্যাটিক পার্টি তথা মার্কিন কংগ্রেসের সদস্য ইলহান ওমর। তিনি একদিকে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সাথে দেখাা করেছেন, অপরদিকে তাঁকে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের সাথেও সাক্ষাৎ করতে দেখা গিয়েছে।

 

সবচাইতে যেটা নিয়ে ভারতের আপত্তি উঠেছে, ইলহান ওমর কাশ্মীরের সেই অংশ ঘুরে দেখেছেন, যা দীর্ঘদিন ধরে পাকিস্তানের দখলে রয়েছে। মার্কিনি কংগ্রেস প্রতিনিধির এই আচরণকে ভারতের অখন্ডতা ও সার্বভৌমত্ব লঙ্ঘনকারী হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ইলহান ওমরের তীব্র সমালোচনা করে ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেছেন, “আমরা লক্ষ্য করেছি যে, উনি জম্মু ও কাশ্মীরের সেই অংশ ঘুরে দেখেছেন, যেটা পাকিস্তান বেআইনিভাবে দখল করে রেখেছে। এটা নিম্নমানের রাজনীতি। শুধু তাই নয়, এটা আমাদের আঞ্চলিক অখন্ডতা সার্বভৌমত্ব লঙ্ঘনের বিষয়। এই সফর নিন্দনীয়।”


প্রসঙ্গত, এপ্রিল মাসের গোড়ায় ডেমোক্র্যাটিক পার্টিসদস্য ইলহান ওমর ভারতের বিরুদ্ধে মুসলিম বিরোধী নীতি আরোপের অভিযোগ তুলেছিলেন। কেন মার্কিন প্রশাসন মানবাধিকার সংক্রান্ত ব্যাপারে ভারতের সমালোচনা করছেনা? তাই নিয়েও প্রশ্ন তুলেছিলেন। তার ঠিক কিছুদিন পরেই ইলহান ওমরের এই পদক্ষেপকে অশান্তির পূর্বাভাস বলেই মনে করছে ভারতের বিদেশমন্ত্রক। যদিও আমেরিকার পক্ষ থেকে জানানো হয়েছে ইলহান ওমরের এই সফর সম্পূর্ণ ব্যক্তিগত। এর সাথে কূটনীতির কোনও যোগ নেই।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com