VoiceBharat News IMG 20220402 144139

চিনের সাথে দ্বন্দ্বেও কি রাশিয়াকে পাশে পাবে ভারত? এই প্রশ্ন তুলেই কটাক্ষ করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার ভারতের বিদেশ মন্ত্রকের সচিব হর্ষবর্ধন শৃঙ্গলা সহ অন্যান্য প্রতিনিধিদের এক বৈঠকে আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দলীপ সিং এই প্রশ্নটিই তুলেছেন। রাশিয়ার সাথে ভারতের বাণিজ্যিক লেনদেন ঘিরে আমেরিকার অসন্তোষের মনোভঙ্গী এবার সরাস‌রিই প্রকাশ পেয়েছে। পাশাপাশি চিন-রাশিয়ার সুসম্পর্কে ভারতের অবস্থান সংকট তৈরি হবে কিনা সেই সম্ভাবনাও উঠে এসেছে এই আলোচনায়।

VoiceBharat News IMG 20220402 144315


তবে এই একই দিনে রাশিয়ার বিদেশমন্ত্রীর ভারত সফর এবং তাঁর সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক এটাই প্রমাণ করে — আমেরিকার এই সাবধানবাণীকে মোটেই পাত্তা দিচ্ছেনা ভারত।

রাশিয়া এবং প্রেসিডেন্ট পুতিনকে আন্তর্জাতিক মহলে একঘরে করতে বদ্ধপরিকর আমেরিকা। এই পরিস্থিতিতে ভারতকেই আমদানিকারক দেশ হিসেবে পাশে চেয়েছে বন্ধুদেশ রাশিয়া। আমেরিকার পরোক্ষ হুঁশিয়ারি সত্ত্বেও এই ডাকে সাড়া দিয়েছে ভারত। শুধু তাই নয়, চিন-রাশিয়ার সম্পর্কে ভারতের অবস্থান নিয়ে এইমূহুর্তে চিন্তিত নয় ভারত, এটাও ইঙ্গিতপূর্ণভাবে প্রকাশ পেয়ে গিয়েছে। রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সাথে এদিন বৈঠকে যোগ দেন নরেন্দ্র মোদী।

VoiceBharat News IMG 20220402 143923
রুশ বিদেশমন্ত্রীর সাথে নরেন্দ্র মোদীর বৈঠক প্রসঙ্গে প্রধানমন্ত্রীর দপ্তরের পক্ষ থেকে এক প্রতিনিধি জানিয়েছেন, “ইউক্রেনের বর্তমান পরিস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রী মোদীকে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন লাভরভ। কিয়েভ ও মস্কোর মধ্যেকার শান্তি আলোচনা বিষয়েও তথ্য দিয়েছেন তিনি।”

 

VoiceBharat News 20220402 121334

প্রতিনিধি আরো জানান, “লাভরভের সাথে এই বৈঠকেও নরেন্দ্র মোদী রাশিয়ার উদ্দেশ্যে হিংসা থামানোর আবেদন জানিয়েছেন। যুদ্ধ থামানোর জন্য রাশিয়াকে সবরকমের সহায়তারও আশ্বাস দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।”

VoiceBharat News 20220402 121330
উল্লেখ্য, গত ১৪ দিনে এই প্রথম একজন বিদেশমন্ত্রীর সাথে বৈঠক করলেন মোদী। তার আগে ব্রিটেন, চিন, মেক্সিকো, অস্ট্রিয়া, গ্রীসের সাথে বসার আবেদনেও সাড়া দেননি প্রধানমন্ত্রী। উল্টোদিকে রুশ বিদেশমন্ত্রীর সাথে এদিন টানা চল্লিশ মিনিট কথাবার্তা চালান নরেন্দ্র মোদী। রাশিয়া সম্পর্কে ভারতের অবস্থান এই ঘটনা থেকেই আন্দাজ করে নেওয়া যায়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com