VoiceBharat News images 2022 03 20T225718.037

আগামী ১লা বৈশাখেই শিয়ালদা মেট্রো স্টেশন চালু করার পরিকল্পনা নিচ্ছে মেট্রোরেল কর্তৃপক্ষ। বর্তমানে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো চলাচল করলেও, সংখ্যায় তা খুবই কম। শিয়ালদা স্টেশন খুলে গেলে বড়সড় বদল আসতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবায়।

VoiceBharat News images 2022 03 20T230005.663


এই মূহুর্তে ফুলবাগান থেকে সেক্টর ফাইভ রুটে মেট্রো চালু থাকলেও যাত্রী খুব বেশি হয়না, প্রত্যহ গড়ে ১,০০০ জনের মতো যাত্রী চলাচল করে। এর ফলে মেট্রো কর্তৃপক্ষের ইনকামও খুবই কম। তাই কুড়ি মিনিটের ব্যবধানে ট্রেন চালায় মেট্রো কর্তৃপক্ষ। তবে শিয়ালদা স্টেশন চালু হয়ে গেলে সারাদিনের যাত্রীসংখ্যাও একলাফে বেশকিছুটা বেড়ে যাবে। তখন একেকটি ট্রেন কুড়ি মিনিট থেকে কমিয়ে দশ মিনিট অন্তর চালানোও সম্ভব হবে। শিয়ালদা স্টেশন খুললে ইস্ট-ওয়েস্ট মেট্রোরুটের টাইমটেবিলেও কিছু পরিবর্তন আসতে পারে।

VoiceBharat News images 2022 03 20T230020.835
যাত্রীসংখ্যা বাড়লে স্বাভাবিক ভাবেই প্রথম ট্রেন ছাড়ার সময় এগিয়ে সকাল ৮:০০টার বদলে ৭:৩০ করা হতে পারে, একই পদ্ধতিতে প্রান্তিক স্টেশন সেক্টর ফাইভ ও শিয়ালদা দুদিক থেকে লাস্ট ট্রেন ছাড়ার সময়ও পিছিয়ে ৭:৩০ এর বদলে ৮:৩০ করা হতে পারে। তবে শিয়ালদা স্টেশনের ন্যুনতম ভাড়া রাখা হচ্ছে ১০ টাকা। অর্থাৎ ৫ টাকার টিকিট প্রযোজ্য হচ্ছেনা এক্ষেত্রে। তবে সব স্টেশনের জন্য এই নিয়ম নয়।

VoiceBharat News images 2022 03 20T225744.618
মেট্রোরেলের পরিকল্পনা অনুযায়ী কেবলমাত্র শিয়ালদা স্টেশনের ন্যুনতম ভাড়াই ১০ টাকা। বাকি স্টেশনগুলির একেকটি থেকে পরের স্টেশনের ভাড়া ৫ টাকাই রাখা হবে। তবে নর্থ-সাউথ মেট্রোরেলের মতো ১৫ টাকার কোনও ভাড়া এই রুটে থাকছেনা। ১০ টাকার পরেই ২০ টাকা এবং এটাই সর্বোচ্চ ভাড়া হিসেবে নির্ধারিত।

টাইমটেবিলের পরিবর্তনের ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি, বিষয়টি আলোচনাধীন রয়েছে। তবে সময়সীমা পরিবর্তন হলে তা এই অনুসারেই হতে পারে বলে জানাচ্ছে মেট্রোরেল কর্তৃপক্ষ। আপাতত শিয়ালদা স্টেশনটি ১-লা বৈশাখের মধ্যে চালু করাই একমাত্র লক্ষ্য। এখন সেফটি কমিশনের সবুজ সংকেত পাওয়ার অপেক্ষা।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com