VoiceBharat News IMG 20220309 145956

অভিনেতা বিপ্লব চট্টোপাধ্যায় বাংলা চলচ্চিত্রের প্রখ্যাত ভিলেন হলেও বাস্তবজীবনে সজ্জন বলেই পরিচিত। তিনি শিক্ষিত, মার্জিত রুচিশীলও বটে আর সেই জায়গা থেকেই ‘সিরিয়াল’ কিলার হয়ে উঠতে চাইলেন কীভাবে? প্রশ্নটা টলিপাড়ায় গুঞ্জন তুলেছে।

VoiceBharat News IMG 20220309 145915


আসলে সিরিয়ালের চিত্রনাট্যকার লীনা গাঙ্গুলীকে গুলি করার হুমকি জারি করেছেন তিনি। শুনতে খারাপ লাগছে, তবে এই ক্ষোভ আসলে লীনা গাঙ্গুলীর প্রতি ব্যক্তিগত নয়। সিরিয়ালের চিত্রনাট্যের কারণেই তাঁকে গুলি করা উচিত, এমনই এক মন্তব্য প্রকাশ্যে করে ফেলেছেন বিপ্লব চট্টোপাধ্যায়। আর সেই থেকেই তাঁর ‘সিরিয়াল’ কিলার মনোভাব প্রকাশ পেয়েছে।

সমস্ত বাংলা সিরিয়ালের বিরুদ্ধেই বিক্ষোভ প্রকাশ করে অভিনেতা বিপ্লব চট্টোপাধ্যায় বাংলা টেলিসিরিয়াল প্রসঙ্গে বলেছেন, “সিরিয়ালগুলোই সমাজ নষ্টের প্ররোচনা দিচ্ছে। আর লীনা গাঙ্গুলী নিজে মহিলা হয়েও মহিলাদের লাগাতার অসম্মান করে যাচ্ছেন।”

VoiceBharat News IMG 20220309 150042
এই অভিযোগ অবশ্য বিপ্লব চট্টোপাধ্যায়ের একার নয়। চলতি বাংলা সিরিয়ালগুলি দেখলে বাংলার যেকোনও রুচিবোধ সম্পন্ন নাগরিক তথা ভালো ছবির দর্শকদের হাসি পাবে, সময় নষ্ট করা বলেই মনে হবে। এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় নিত্য ট্রোলিং এবং লেখালেখিও চলে বিস্তর। আজকের সিরিয়ালই আক্ষরিক অর্থে ‘বিচিত্রানুষ্ঠান’ হয়ে উঠেছে। তবে বিপ্লব চট্টোপাধ্যায় অবশ্য ইঙ্গিত করতে চেয়েছেন অন্যদিকে।

তাঁর মতে, “সিরিয়াল মানেই কূটকচালি, ষড়যন্ত্র। একটা মেয়ের দুটো বর, একটা ছেলের দুটো বউ এসবই দেখানো চলছে। একই জিনিসের চর্বিত চর্বন চলছে ঘুরিয়ে ফিরিয়ে।”

এই অভিযোগও অনেকাংশে সত্যি বলেই মনে করেন অনেকে। প্রত্যেক সিরিয়ালে একজন করে ‘লেডি শকুনি মামা’ টাইপের চরিত্র থাকেন যিনি নাগাড়ে শয়তানি বুদ্ধি কাজে লাগিয়ে ইলাস্টিকের মতো টেনে নিয়ে চলেন সিরিয়াল। আর এক্ষেত্রে চিত্রনাট্যকারের ভূমিকা অনস্বীকার্য। কিন্তু সবাইকে ছেড়ে লীনা গাঙ্গুলীর ওপর ক্ষুব্ধ হলেন কেন প্রাজ্ঞ অভিনেতা বিপ্লব?
কারণ সম্পর্কে বিপ্লব চট্টোপাধ্যায় বলেছেন, “লীনা গাঙ্গুলী নিজে মহিলা কমিশনের চেয়ার পার্সন। তাস্বত্ত্বেও নিজের লেখনী দিয়ে মহিলাদের অসম্মান করে চলেছেন। লীনা গাঙ্গুলীকে গুলি করে মেরে ফেলা উচিত।”

VoiceBharat News images 2022 03 09T204534.636
তবে সিরিয়াল নিয়মিত দেখেন বলে জানিয়েছেন বিপ্লব চট্টোপাধ্যায়। মাঝেমধ্যে কাজ না থাকলে নিছক সময় কাটানোর জন্য দেখতে হয়, জানিয়েছেন তিনি। আর সেই থেকেই এমন প্রতিক্রিয়া! তার চেয়ে সহজ উপায় তো রয়েছেই। সিরিয়াল না দেখা, এড়িয়ে চলা। দেখার জিনিসের চ্যানেলের তো অভাব নেই। এমনই মনে করছেন দর্শক ও টলিপাড়ার একাংশ।বিপ্লব নিজে জানিয়েছেন প্রতিবাদী স্বভাবের জন্যই কাজ পাননা তিনি। সেখান থেকেই গুঞ্জন উঠেছে, দীর্ঘদিন কাজ নেই বলেই কি এমন প্রতিক্রিয়া?

ব্যাপক চটেছেন সিরিয়াল অভিনেতা ভরত কল। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেছেন, “সিরিয়াল পছন্দ নাই হতে পারে। তাই বলে লীনা গাঙ্গুলীকে গুলি করে মারার হুমকি দেবেন!” যাকে নিয়ে এত কান্ড, সেই চিত্রনাট্যকার লীনা গাঙ্গুলী অবশ্য এব্যাপারে কোনও প্রতিক্রিয়া দেখাননি।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com