VoiceBharat News IMG 20220208 111751 1

‘ভারতরত্ন’ সংগীতশিল্পী লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকাহত ভারতবাসী। গত রবিবার তাঁর অন্তিম সংস্কারের সময়ে অনেক তারকাই উপস্থিত ছিলেন। ছিলেন পুত্রসম শচীন তেন্ডুলকর। বলিউড সিনেমা জগত থেকে স্বয়ং উপস্থিত হয়েছিলেন শাহরুখ খান। আর এখানেই মরদেহের সামনে শাহরুখ ও তাঁর ম্যানেজারের পাশাপাশি দাঁড়িয়ে ‘দুয়া’ এবং ‘প্রার্থনা’-র ছবি ভাইরাল হয়। পাশাপাশি দাঁড়ানো দুই ভঙ্গি যেন অখন্ড ভারতেরই এক প্রতীকী চিত্র হয়ে ওঠে।

VoiceBharat News IMG 20220208 103023

কিন্তু ঠিক তারপরেই শাহরুখের আরেকটা ছবি এবং ভিডিও ক্লিপ ঘিরে তুমুল নিন্দা ছড়িয়ে যায়। নেটিজেনরা চমকে ওঠেন — ‘এটা কী করছেন শাহরুখ! লতা মঙ্গেশকরের সামনে থুতু ফেলছেন?’ রই রই কান্ড বেধে যায়।
আসলে দুয়া করার পর মাথা নিচু করে মুখের মাস্ক সরিয়ে ঠোঁট ফাঁক করে এটা কিছু করেছিলেন বাদশা। আর তারপরেই সেই ছবি এবং ভিডিও ক্লিপ ঘিরে বিতর্ক ছড়িয়ে পড়ে। এই বিতর্কে প্রথম ইন্ধনটা দিয়েছেন অরুন যাদব নামের এক বিজেপি নেতা। ইনি হরিয়ানার বিজেপি সংগঠনের সাথে যুক্ত। লতা মঙ্গেশকরের সামনে কিং খানের এই আচরণ নিয়ে তিনিই ট্যুইট করে প্রশ্ন তোলেন, “এটা কী করল শাহরুখ, থুতু ফেলল নাকি?” ব্যস্!

VoiceBharat News IMG 20220208 102935
ট্যুইটের ছবি

এরপরেই সমালোচনার ঝড় ওঠে। কিছু না জেনে, না বুঝেই বিষবাক্য ছড়াতে শুরু করেন নেটনাগরিকদের একাংশ। কেউ বলেন, “কেন আপনি থুতু ছিটিয়ে অসম্মান করছেন লতাকে?” কেউ আবার সংশয়ের ফলা ধারালো করে প্রশ্ন তোলেন, “লতার মরদেহের সামনে আপনার মাস্ক খোলার কী দরকার ছিল?” এমনই নানা কথায় আক্রান্ত হন শাহরুখ খান।

সত্যিই কি থুতু ছেটানোর মতো ঘৃণ্য আচরণ করেছিলেন বলিউড সুপারস্টার শাহরুখ! আসলে কী ঘটেছিল। তার জবাবও নেটমহলে শাহরুখের ফ্যানরাই দিয়েছেন। ধর্মীয় মতে কিছু বিশেষ মুদ্রা সব ধর্মেই প্রচলিত আছে। শাহরুখ যা করেছিলেন সেটা ‘থুতু’ নয়, ফুঁ দেওয়া। দুয়া করার পর ‘ফুঁ দেওয়া’ মুসলিম সম্প্রদায়ের একটি বিশেষ আচার। অশুভ শক্তিকে দূরে সরানোর জন্যই এই রীতি পালন করা হয়।
আক্রমণকারীরা কি আর যুক্তিবুদ্ধির বিবেচনার ভাবনা রাখেন? তাই নিন্দা ও তর্ক বিতর্ক চলতেই থাকে। শাহরুখ যদিও কোনও পাল্টা প্রতিক্রিয়া দেননি। তবে শাহরুখের পক্ষে দাঁড়িয়ে বিষয়টি নিয়ে মুখ খুলেছেন অভিনেত্রী উর্মিলা মাতন্ডকর।

VoiceBharat News IMG 20220208 103052

তিনি বলেন, “আমাদের সমাজের এতখানি অবক্ষয় হয়েছে যে, আজকাল আমরা প্রার্থনাকেও থুতু বলে ভুল করছি! আর এমন অভিযোগ যাঁকে নিয়ে উঠছে সেই মানুষটা এতগুলো আন্তর্জাতিক মঞ্চে দেশের প্রতিনিধিত্ব করছেন। রাজনীতি এত নিচে নেমেছে দেখে দুঃখ হয়।”

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com