VoiceBharat News IMG 20220210 144753

শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম মেয়েদের হিজাব, বোরখা পরা নিয়ে তুমুল তরজা চলছে কর্ণাটকে। একদিকে যেমন মুসলিম মেয়েরা দাবি তুলেছেন হিজাব তাঁদের মৌলিক অধিকার, অপরদিকে সরকারি প্রাতিষ্ঠানিকদের বক্তব্য, ধর্মীয় প্রতীক বহন করে এমন পোশাক পরে আসা চলবেনা। গতকালই এই ইস্যুতে হিন্দুদের ধর্মীয় চিহ্ন বহনকারী পৈতে, শিখদের পাগড়ির তুলনা রেখে পাল্টা যুক্তি তুলেছেন তৃণমূলের তরুণ নেতা দেবাংশু ভট্টাচার্য। এবার হিজাব প্রসঙ্গে বক্তব্য রাখলেন নেতাজির প্রপৌত্র চন্দ্র কুমার বসু।

VoiceBharat News chandra bose1


এদিন ট্যুইট মারফত চন্দ্র কুমার বসু বলেন, “নিয়ম যদি করতেই হয় তবে সব ক্ষেত্রেই তা করা উচিত। হিজাব যদি নিষিদ্ধ হয় তাহলে শাঁখা-পলা-সিঁদুর সবকিছুই নিষিদ্ধ করা উচিত।”

VoiceBharat News IMG 20220210 123245
পাশাপাশি নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রপৌত্র মনে করছেন, হিজাব নিয়ে বিতর্ক আসলে একটি রাজনৈতিক খেলা। অপর একটি ট্যুইটে তিনি বলেছেন, “হিজাবটা আসল ইস্যু নয়। আসল উদ্দেশ্য হল–যে ধর্মনিরপেক্ষতা, সমাজতান্ত্রিকতা গণতন্ত্র দেশের নাগরিকদের সমতা, ন্যায় ও সৌভ্রাতৃত্বের প্রচার করে তাকে ধ্বংস করা।”

VoiceBharat News IMG 20220210 123319
একই সঙ্গে গেরুয়া রঙ নিয়েও প্রশ্ন তুলেছেন চন্দ্র কুমার বসু। তিনি সংকীর্ণ স্বার্থে গেরুয়া রঙ ব্যবহারের তীব্র নিন্দা করেছেন।
সাধারণ যুক্তি দিয়ে দেখলেও হিজাব নিষেধের বিষয়টির মধ্যে রাজনৈতিক স্বার্থের গন্ধ খুঁজে পাচ্ছেন অনেকেই। কেননা আজ এই প্রথম নয়, বহুকাল ধরেই হিজাব পরে স্কুল কলেজে আসছিল মুসলিম মেয়েরা। কোনোরকম সমস্যা দেখা দেয়নি। উত্তরপ্রদেশের এবং চার রাজ্যের নির্বাচনের ঠিক আগেই। ‘হিজাব, বোরখা’ নিয়ে সমস্যা দেখা দিল কেন? এই প্রশ্ন অনেকেই তুলছেন।

VoiceBharat News IMG 20220209 094022

বিষয়টি এখন আর কর্ণাটকের আঞ্চলিক স্তরে সীমাবদ্ধ নেই, জাতীয় স্তরেই ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যে কর্ণাটকের হাইকোর্টে মামলাটি বিচারাধীন। আদালতের রায় কোনদিকে যায় সেটাই এখন দেখার।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com