VoiceBharat News IMG 20220105 160248

মহারাষ্ট্রের ‘মাদার টেরেসা’ নামে খ্যাত ছিলেন তিনি। দরিদ্র অনাথ পথশিশুদের আশ্রয়, এবার সত্যিই বাচ্চাদের অনাথ করে চলে গেলেন ‘অনাথদের প্রকৃত মা’ বিশিষ্ট সমাজসেবিকা সিন্ধুতাই সপকাল। তাঁর মৃত্যুতে শোকজ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। আজ রাষ্ট্রীয় সম্মান সহকারে তাঁর শেষকৃত্য সম্পন্ন হতে চলেছে। অবশ্য মৃত্যুতেই শেষ হয়ে যাবেননা তিনি। কেমন করে হাজারো অনাথদের মা হয়ে উঠলেন এই মহীয়সী নারী, সেই কাহিনী জেনে চিরকাল সকলে অনুপ্রাণিত হবেন। আসুন শ্রদ্ধা সহকারে জেনে নিই মা সিন্ধুতাই -এর নেপথ্য কাহিনী।

VoiceBharat News images 2022 01 05T155819.534


জীবন কঠোর ছিল, বাস্তব রূঢ় হয়ে উঠেছিল সিন্ধুতাইয়ের জীবনে।১৯৪৮ সালে মহারাষ্ট্রের ওয়ার্ধা জেলায় জন্মগ্রহণ করেছিলেন। মাত্র ১০ বছর বয়সে ইচ্ছার বিরুদ্ধে জোর করে বিয়ে দিয়ে দিয়েছিল বাবা মা। লেখাপড়ার শখকে গলা টিপে মেরে সংসারের জাঁতাকলে নিজেকে জুতে তো দিলেন, কিন্তু সংসারও সুখের হলনা। স্বামী শ্বশুরবাড়ি অকথ্য অত্যাচার করে গর্ভবতী থাকাকালীনই লাথি মেরে বের করে দিল রাস্তায়।

VoiceBharat News IMG 20220105 145504

রাস্তায় রাস্তায় ঘুরে পথের ধারেই নিজেহাতে নাড়ি কেটে সন্তানের জন্মদাত্রী এই মা আত্মহত্যা করবেন ঠিক করে শেষমেশ বাধ্য হয়েই সন্তানকে একটি মন্দিরের দ্বারে রেখে চলে যান। কিন্তু যেকোনও কারণেই হোক নিজের জীবনকে শেষ করতে পারেননি তিনি। খুঁজে পাননি নিজের সন্তানকেও। নিয়তি কি সেটাই চেয়েছিল!

VoiceBharat News IMG 20220105 143441
একদিন রাস্তায় ভিক্ষা করতে করতেই একটি বাচ্চা খুঁজে পেলেন। নিজের ফেলে আসা সন্তানের কথা ভেবে হুহু করে উঠল মায়ের বুক। অনাথ বাচ্চাটাকেই বুকে জড়িয়ে নিলেন তিনি। এরপর ক্রমশ অনাথ বাচ্চাদের জুটিয়ে লালন পালন করাই একমাত্র লক্ষ্য হয়ে উঠল। কারণ ততদিনে শিশুগুলোও সিন্ধুতাইকে ‘মা’ বলেই ডাকতে শুরু করেছে। ভিক্ষা করে পেট ভরানো শুরু করে একটা সময় এল যখন ১৫০০ অনাথ বাচ্চাদের নিয়ে পুনেতে নিজেই ছোটখাটো একটা অনাথালয় খুলে ফেললেন।

VoiceBharat News IMG 20220105 160317

১৫০০ ছেলে, ১৫০ মেয়ে এবং ৩০০ জামাইয়ের বিশাল পরিবারের অভিভাবক সিন্ধুতাই সরকারের দৃষ্টিও আকর্ষণ করলেন। সকল অনাথদের মা সিন্ধুতাই সপকালকে ২০২১ সালেই ‘পদ্মশ্রী’ সম্মানে ভূষিত করেছে ভারত সরকার। এছাড়াও ৭৫০ টি পুরস্কারে সম্মানিত হয়েছেন তিনি। প্রাপ্ত অর্থ যাকিছু সবটাই তিনি অনাথালয়ের শিশুদের জন্য দান করেছেন।

VoiceBharat News IMG 20220105 145517
উল্লেখ্য, ২০১০ সালে সিন্ধুতাই সপকালের জীবন নিয়ে মারাঠি ভাষায় একটি সিনেমাও হয়েছে ‘মী সিন্ধুতাই সপকাল’ এই নামে। সিনেমাটি ৫৪তম লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে ওয়র্ল্ড প্রিমিয়ারের জন্য মনোনীত হয়। গতকাল ৪ জানুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে ৭৩ বছর বয়সে সিন্ধুতাইয়ের জীবনাবসান হয়। শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রী ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী তাঁদের প্রতি সম্মান জানান। ভারতের এই ‘মায়ের’ অমৃতলোক যাত্রার দিকে তাকিয়ে শ্রদ্ধায় নত সারা ভারতবাসী।

VoiceBharat News images 2022 01 05T160010.330

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com