VoiceBharat News IMG 20220510 171415 1

মসজিদে লাউডস্পিকার লাগিয়ে আজানের বিরুদ্ধে নির্ঘোষ তুলেছেন মহারাষ্ট্র নবনির্মাণ দলের প্রধান রাজ ঠাকরে। ইদের প্রাক্কালে বিষয়টি চরম বিতর্কে রূপ নিয়েছিল, যখন তিনি প্রকাশ্য হুমকি দিয়েছিলেন, ‘মসজিদ থেকে লাউডস্পিকার না সরানো হলে মসজিদের সামনে লাউডস্পিকারে হনুমান চালিশা বাজানো হবে।’ এই বক্তব্যে সাম্প্রদায়িক দাঙ্গায় ইন্ধনের প্রচ্ছন্ন সুর আছে, যেকারণে তাঁর বিরুদ্ধে এফাআইআরও দায়ের করা হয়। এবার সেই সুরেই সুর মেলালেন গায়িকা অনুরাধা পড়োয়াল।

VoiceBharat News AZAN 1651935725074 1651935731433


সম্প্রতি অনুরাধা পড়োয়াল দাবি তুলেছেন লাউডস্পিকারে আজান অবিলম্বে বন্ধ করা উচিত। তিনি মনে করেন এইভাবে আজান দেওয়ার কোনও যৌক্তিকতা নেই। তিনি যুক্তি দেখিয়ে বলেন, “আমি বিশ্বের বিভিন্ন প্রান্তে গিয়েছি। কিন্তু এমনটা কোথাও দেখিনি, আমি কোনও ধর্মের বিরোধিতা করছি না, তবে ভারতে জোরজরবদস্তি এই বিষয়টায় উৎসাহ দেওয়া হয়। এর ফলে অন্য ধর্মের মানুষের মনে প্রশ্ন জাগে, ওরা করলে আমরা করতে পারব না কেন?”

এক প্রতিষ্ঠিত সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে গায়িকা অনুরাধা আরো বলেছেন, “আমি মধ্য প্রাচ্যের দেশেও যাতায়াত করি। ওখানে লাউডস্পিকারের ব্যবহার নিষিদ্ধ। যখন মুসলিম দেশগুলিতে এই বিষয়টায় উৎসাহ দেওয়া হয় না, তাহলে ভারতে কেন?” প্রশ্ন তুলেছেন গায়িকা। তাঁর মতে লাউডস্পিকারে আজান চালালে অন্য ধর্মের মানুষরাও লাউডস্পিকার লাগাতে চাইবে। তাই সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হবার জন্য প্রথমত তিনি লাউডস্পিকারকেই দায়ী করতে চাইছেন।

VoiceBharat News images 2022 05 10T170516.547
প্রসঙ্গত, এর আগে ২০১৭ সালে সোনু নিগম প্রথম মুম্বইতে ভোররাতে লাউডস্পিকারে আজান দেওয়ার বিরোধিতা জানিয়েছিলেন। এইকারণে গায়ক সোনু নিগম প্রবল সমালোচিত হন। এমনকি ট্যুইট ডিলিট করে ট্যুইটার অ্যাকাউন্ট পর্যন্ত বন্ধ করে দেন। এবার সেই ধারায় সংযোজন হলো আরেকটি নতুন নাম। গায়িকা অনুরাধা পড়োয়াল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com