VoiceBharat News IMG 20220128 152056

২০১৮ সাল থেকে নেট দুনিয়ায় ব্যাপক জনপ্রিয় হয় ‘যুবতী রাধে’ নামে গাওয়া একটি ‘সরলপুর’ ব্যান্ডের একটি গান।
পরে এই ‘সর্বত মঙ্গল রাধে’ গানটি চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওনের অসাধারণ পারফরম্যান্সের পর রীতিমতো ভাইরাল হয়ে যায়। আর তারপরেই এই গানের কপিরাইট দাবি করে বসে বাংলাদেশের বাংলা ব্যান্ড ‘সরলপুর।’ এই দাবি নিয়েই শুরু হয় বিতর্ক।

VoiceBharat News IMG 20220128 152320

লোকসঙ্গীত গবেষক সাইমন জাকারিয়া বিপক্ষে তথ্য দিয়ে দেখান মৌলিক গানটি আদৌ ‘সরলপুর ‘ব্যান্ডের নয়। কপিরাইট বোর্ডও তদন্তের ভিত্তিতে এই সিদ্ধান্তেই সম্মতি জানায়। আর এই প্রসঙ্গেই নিজের নিরপেক্ষ অবস্থান তুলে ধরলেন প্রখ্যাত অভিনেতা-গায়ক চঞ্চল চৌধুরী।

VoiceBharat News images 2022 01 28T163703.400
গতকাল একটি সংবাদ মাধ্যমের ভিডিও প্রকাশের পর সোশ্যাল মিডিয়ায় ‘সরলপুরের গরল কাজ’ অভিধা ঘুরছে। আসলে ব্যাপারটি হল, ২০২০ সালে ‘সরলপুর’ ব্যান্ডের আয়োজনে ও আইপিডিসির তত্ত্বাবধানে, পার্থ বড়ুয়ার সঙ্গীত পরিচালনার মাধ্যমে প্রখ্যাত অভিনেতা-গায়ক চঞ্চল চৌধুরী ও মেহের আফরোজ শাওনের গাওয়া এই গানটি বিপুল জনপ্রিয় হয়। আর এরপরেই বাংলাব্যান্ড ‘সরলপুর’ গানটির কপিরাইট নিজেদের বলে দাবি করে বসে।

VoiceBharat News IMG 20220128 152212

কিন্তু তদন্ত মারফত জানা যায় ‘সর্বত মঙ্গল রাধে’ গানটির মূল দাবিদার ‘সরলপুর’ ব্যান্ড নয়। এটি একটি প্রচলিত লোকগীতির অনুসরণে তৈরি। কপিরাইট বাোর্ডের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী জানান, “এই গানটি ‘ময়মনসিংহ গীতিকা’ থেকে নেওয়া। এমনকি এর ১২ টি লাইন হুবহু চুরি করে বসানো হয়েছে।”

VoiceBharat News IMG 20220128 151527
গতকাল এই খবর সম্বলিত একটি ভিডিও নিজের ফেসবুকের দেয়ালে শেয়ার করে ‘সর্বত মঙ্গল রাধে’-র গায়ক চঞ্চল চৌধুরী বলেন, “সত্যের জয় এভাবেই হয়। ধন্যবাদ কপিরাইট বোর্ড।” এই বক্তব্য থেকেই পরিস্কার — ‘সরলপুর’ ব্যান্ডের বিপক্ষে আসল স্রষ্টাকেই স্বীকৃতি দিয়েছেন তিনি।

সরলপুর ব্যান্ডের কপিরাইট বাতিল করে বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, কপিরাইট অ্যাক্টের ৮৮ ও ৮৯ ধারা ভঙ্গের অপরাধে ‘সরলপুর’ ব্যান্ডের বিরুদ্ধে অন্তত ৫০ হাজার টাকা জরিমানা এবং ৬ মাস কারাদণ্ডের এক্তিয়ার রয়েছে। তবে বিরুদ্ধ কোনও দাবিদার না থাকায় এই মূহুর্তে কোনওরকম পদক্ষেপ নেওয়া হচ্ছেনা।
এবিষয়ে সরলপুর ব্যান্ডের পক্ষ থেকেও আর কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

VoiceBharat News IMG 20220128 151736
চঞ্চল চৌধুরীর পোস্টের প্রতিচ্ছবি

উল্লেখ্য, প্রথমদিকে এই বিতর্কের চোটে ভিডিওটি নেট মাধ্যম থেকে সরিয়ে নেওয়া হলেও, মেহের আফরোজ শাওন ও চঞ্চল চৌধুরীর গাওয়া ‘সর্বত মঙ্গল রাধে’ গানটির জনপ্রিয়তায় এতটুকু আঁচ পড়বেনা এমন আশা করাই যায়। এখন ইউটিউবে গানটি চাইলেই কেউ শুনে নিতে পারেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com