Sidhu_Moosewala_1653828703958_1653829460596

দুষ্কৃতীদের গুলিতে নিষ্ঠুরভাবে খুন হলেন বিখ্যাত পাঞ্জাবি গায়ক ও কংগ্রেস নেতা সিধু মুসওয়ালা। সম্প্রতি তাঁর ভিআইপি নিরাপত্তা প্রত্যাহার করার পরের দিনই খুন হলেন তিনি।
একদিকে সিধু মুসওয়ালা তাঁর বেশকিছু গানের জন্য যেমন শ্রোতাদের কাছে জনপ্রিয় ছিলেন, তেমনই সক্রিয় রাজনীতিতেও অংশ নিয়েছিলেন। চলতি বছরেই পাঞ্জাবের বিধানসভা নির্বাচনে মানসা কেন্দ্র থেকে কংগ্রেসের প্রার্থী হয়ে নির্বাচনে লড়েছিলেন এই গায়ক। তবে আপ প্রার্থী বিজয় সিংলার কাছে ৬৩ হাজার ভোটে হেরে যান।

13af61a38b2871cd68de519e8da7c39f_original


তাঁর আসল নাম শুভদীপ সিং সিধু।১৯৯৩ সালের ১৭জুন পাঞ্জাবের মুসওয়ালা গ্রামে জন্ম তাঁর। গ্রামের নাম অনুসারে মুসওয়ালা বলে নিজেকে পরিচিত করান সিধু। ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র থাকাকালীনই গান শিখেছিলেন। পরে কানাডায় চলে যান। সিধু মূলত তাঁর Rap-এর জন্য জনপ্রিয় ছিলেন। লক্ষাধিক গুণমুগ্ধ ফ্যান ফলোয়ার ছিল।

সিধু মুসওয়ালা বিতর্কিত পাঞ্জাবি গায়কদের অন্যতম একজন। ২০১৯ সালে তাঁর একটি গান ‘জাট্টি জিওনে মর দি বন্দুক ওয়ারগি’ ১৮ শতকের শিখ যোদ্ধা মাই ভাগোর সম্পর্ক নিয়ে প্রবল বিতর্কের সূচনা করে। তাঁর গানে বন্দুকের প্রচার ও গুন্ডাগিরির মহিমার অভিযোগ তুলেছেন কেউ কেউ। এরপরে সক্রিয় রাজনীতি করতে গিয়ে তিনি একেবারে প্রকাশ্য বিরোধের সম্মুখীন হন। আর এদিনমাত্র ২৮ বছর বয়সে তিনি নির্মম মৃত্যুর কোলে ঢলে পড়লেন।

image-556308-1653833422

সম্প্রতি মুখ্যমন্ত্রী ভগবন্ত মান ভিআইপি কালচার দমনের জন্য ৪২৪ জনের নিরাপত্তা প্রত্যাহার করে নেন। যাঁদের মধ্যে গায়ক সিধু মুসওয়ালাও ছিলেন। আর এই নিরাপত্তা সরানোর পরেই প্রকাশ্য রাস্তায় দুষ্কৃতীরা তাঁকে গুলিতে ঝাঁঝরা করে দেয়। একদিকে আম আদমি পার্টির সাথে রেষারেষি অন্যদিকে বিজেপির প্রতি বিক্ষোভ। এইসমস্ত বিষয় তাঁর গানের মাধ্যমেও প্রকাশ পেয়েছিল। তারই মধ্যে অচেনা দুষ্কৃতীদের হাতে নিহত হলেন গায়ক।

b394e104-21ed-4e4d-bc33-5acb94_1200x768
সিধু মুসওয়ালার এই মৃত্যুতে সমবেদনা জানিয়ে কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা ট্যুইট করে লিখেছেন, “সিধু মুসওয়ালার প্রকাশ্য দিবালোকে খুনের ঘটনায় গভীরভাবে শোকাহত। পাঞ্জাব এবং বিশ্বের পাঞ্জাবিরা গণসংযোগের একজন প্রতিভাবান শিল্পীকে হারিয়েছে, যিনি মানুষের নাড়ি অনুভব করতে পারতেন। বিশ্বজুড়ে তার প্রিয়জন এবং ভক্তদের প্রতি আমার আন্তরিক সমবেদনা।”

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com