IMG_20220401_221513

মাধ্যমিক পরীক্ষার খাতা দেখতে গিয়ে বহু পরীক্ষকই হতবাক! উত্তরপত্রে লেখা ‘খেলা হবে’ স্লোগান! একটি দুটি নয়, পরীক্ষকরা জানিয়েছেন এমন প্রচুর খাতায় স্লোগান ধরা পড়েছে। উচ্চমাধ্যমিকেও যাতে এমন ঘটনা না ঘটে তার জন্য এখন থেকেই কঠোর নিষেধাজ্ঞা জারি করছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।


‘খেলা হবে’ স্লোগানটি যে বিপুল জনপ্রিয় তাতে সংশয় নেই। বাংলাদেশের রাজনীতিবিদ শামীম ওসমানের ব্যবহৃত এই স্লোগান শুধু পশ্চিমবঙ্গেই নয়, উত্তরপ্রদেশ-পাঞ্জাব-গোয়াতেও শোনা গিয়েছে। বীরভূমের অনুব্রত মন্ডলের সংলাপ ছুঁয়ে বাংলায় স্লোগানটি জনপ্রিয় হয় দেবাংশু ভট্টাচার্যের ‘খেলা হবে’ গানের মাধ্যমে।

 

২০২১ এর বিধানসভা নির্বাচনের সময়ে ছড়িয়ে গিয়েছিল এই স্লোগান। এমনকি স্বয়ং প্রধানমন্ত্রীও যে স্লোগানের প্রভাব এড়াতে পারেননি।
তবে পরীক্ষার খাতায় ছাত্রছাত্রীরা রাজনৈতিক স্লোগান লিখে ভরাচ্ছে এটাও নিশ্চয়ই কাম্য নয়। এবার তাই কড়া হাতে রাশ টানতে চাইছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

 

 

নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, উত্তরের খাতায় অবাঞ্ছিত ছবি, বাক্য বা রাজনৈতিক স্লোগান লিখলে সাথে সাথে ওই খাতা বাতিল করা হবে। এর সাথে আরো কয়েকটি নিয়ম এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রযুক্ত হচ্ছে।

যথারীতি পরীক্ষার হলে মোবাইল ফোন নিষিদ্ধ। অভিভাবকরা গেটের ভেতরে প্রবেশ করতে পারবেননা।পরীক্ষার দিনগুলোয় কিছু সুনির্দিষ্ট এলাকার ইন্টারনেট বন্ধ রাখা হবে। প্রতিটি পরীক্ষাকেন্দ্রেই অতিরিক্ত ঘরের ব্যবস্থা রাখা হচ্ছে। যদি পরীক্ষার্থীদের কেউ সংক্রামক অসুখে আক্রান্ত হন, তাহলে তাঁর পরীক্ষার খাতা আলাদাভাবে একটি ব্যাগে ‘অসুস্থ পরীক্ষার্থী’ লিখে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com