VoiceBharat News images 2022 04 11T111320.742

এটিএম গুরুত্বপূর্ণ ব্যাঙ্কিং পরিষেবা ঠিকই। তবে এটিএম কার্ড ব্যবহারের ফলে কার্ড সংক্রান্ত একাধিক জালিয়াতির ঘটনাও অতীতে ঘটেছে। এবার তাই টাকা তোলার নিয়মের ক্ষেত্রে কিছু দরকারি বদল আনতে পরামর্শ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

VoiceBharat News images 2022 04 11T111427.963 2

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস একটি মিটিংয়ে বলেছেন, “এটিএম কার্ড ব্যবহার না করেই যাতে গ্রাহক টাকা তুলতে পারেন, সেই পরিকল্পনাই করতে হবে ভারতের সবকটি ব্যাঙ্কে। ইউপিআই হোক, ওটিপির মাধ্যমে বা অন্য কোনো চটজলদি পদ্ধতি এটিএম বা শাখা ব্যাঙ্ক থেকে টাকা তোলার ক্ষেত্রে কার্যকর করা যায় কিনা সেবিষয়ে খতিয়ে দেখতে ‘ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া’- কে পরামর্শ দিয়েছে আরবিআই।

VoiceBharat News images 2022 04 11T111329.748
এর আগে বহুবারই ‘স্কিমিং’, ‘কার্ড ক্লোনিং,’ ‘ডিভাইস ট্যাম্পারিং’ এসব পদ্ধতির দ্বারা জালিয়াতির ঘটনা ঘটেছে। তাই ব্যাঙ্কের গ্রাহকদের পরিষেবা নিরাপদ করার উদ্দেশ্যে এমন কোনো মাধ্যম রাখতে চাইছেনা আরবিআই, যার দ্বারা নকল করা যায়। আদান প্রদান সরাসরি ব্যাঙ্কের সাথে গ্রাহকের ‘ওটিপির’ মাধ্যমে হোক এমনটাই পরামর্শ দিচ্ছে সর্বোচ্চ ব্যাঙ্ক।

VoiceBharat News images 2022 04 11T111441.095
যদিও এই পরিষেবা ইতিমধ্যেই কিছু ব্যাঙ্ক তাদের এটিএমে চালু করেছে। কার্ড ছাড়াও টাকা তোলা যায়। তবে এটা চালু হয়েছে শুধুমাত্র গ্রাহকের নিজের ব্যাঙ্কের এটিএমে। যেমন, স্টেটব্যাঙ্কের অ্যাকাউন্ট হোল্ডার সেই ব্যাঙ্কের এটিএমেই এই সুবিধা পেতে পারেন। কিন্তু রিজার্ভ ব্যাঙ্ক এবার এই ব্যবস্থাটিকেই সমস্ত ব্যাঙ্কের সমস্ত এটিএমের ক্ষেত্রেই কার্যকর করতে চাইছে।

তবে এই ব্যবস্থা কবে থেকে কার্যকর হতে পারে তা এখনই স্পষ্ট করে বলা যাচ্ছেনা। যদি ব্যবস্থাটি চালু হয়, তবে যেকোনো ব্যাঙ্কের অ্যাকাউন্ট হোল্ডার যেকোনও এটিএম থেকেই কার্ড ব্যবহার না করেই, ওটিপি আদানপ্রদানের মাধ্যমে টাকা তুলতে পারবেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com