VoiceBharat News IMG 20220503 161843

আচমকাই এক খবর এসে পশ্চিমবঙ্গের রাজনৈতিক মহলে চাঞ্চল্য সৃষ্টি করেছে। বিজেপির রাজ্যসভাপতি সুকান্ত মজুমদার নাকি তৃণমূলের অধ্যাপক সংগঠনের মেম্বার ছিলেন! খবরটি প্রকাশ্যে আসতেই অস্বস্তিকর ফিসফিসানি ছড়িয়েছে পদ্মশিবিরে।

রাজনীতিতে সরাসরি যোগ দেবার আগে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছিলেন সুকান্ত মজুমদার৷ সেটা ২০১৩ সালের কথা। খবরসূত্রে জানা যাচ্ছে , ওইসময়ে তৃণমূলের অধ্যাপক সংগঠন WEBCUPA (ওয়েস্টবেঙ্গল কলেজ অ্যান্ড ইউনিভার্সিটি প্রফেসর’স অ্যাসোসিয়েশন) -র সদস্য ছিলেন তিনি৷

VoiceBharat News sukanta majumdar 16500937013x2 1


সম্প্রতি গণমাধ্যমে একটি পুরোনো ফর্মের প্রতিকৃতি ছড়িয়ে পড়েছে যেটা দেখে পরিস্কার বোঝা যাচ্ছে WEBCUPA-র সদস্যপদ নেওয়ার আবদন করে সুকান্ত মজুমদার এই মেম্বারশিপ ফর্মটি ফিলআপ করেছিলেন। যদিও এই ফর্মটি সংবাদতধ্যম দ্বারা যাচাইকৃত নয়৷
তবে WEBCUPA-র রাজ্য সভাপতি কৃষ্ণকলি বসুর জোরালো দাবি, “সুকান্ত মজুমদার আমাদের সংগঠনের সদস্য ছিলেন৷ সংগঠনের অনেকগুলি বৈঠকে সুকান্তবাবু যোগ দিয়েছিলেন।”

WEBCUPA-সূত্রেই প্রকাশিত যে, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনাকালে তৃণমূল কংগ্রেসের অধ্যাপক অ্যাসোসিয়েশনের ইউনিট খোলার ব্যাপারে সুকান্ত মজুমদার সক্রিয় ভূমিকা পালন করেছিলেন। পরবর্তীকালে তিনি এই দায়িত্ব থেকে পদত্যাগও করেননি।

VoiceBharat News WhatsApp Image 2022 05 02 at 18.38.37
২০২১-এর বিধানসভা নির্বাচনের সময় থেকই পদ্মফুল থেকে ঘাসফুলে যাতায়াত অথবা উল্টোটা ঘটেই চলেছে। মাঝেমধ্যে সাধারণ মানুষ বুঝতে হিমশিম খেয়ে যাচ্ছেন কে কোন দলে! এই চক্করে মুকুল রায়ের মতো প্রতাপশালী নেতা ভারসাম্য হারিয়ে ফেললেন। আর মাত্রাতিরিক্ত ভারসাম্য বজায় রাখতে গিয়ে ‘সেরা মিথ্যেবাদী’ আখ্যায় ভূষিত হয়ে গেলেন শুভেন্দু অধিকারী। সেই আবহেই সুকান্ত সম্পর্কে এমন তথ্য সামনে আসায় ঝড় উঠবে বৈকি! কারণ শুরুতে প্রায় সকলেই জেনেছিলেন সুকান্ত মজুমদার বিজেপিতেই নিবেদিত। অতীতের এই চেপে রাখা খবর হঠাৎ সামনে এসে পড়ায় চরম অস্বস্তির মুখে বিজেপির রাজ্যসভাপতি। এই বিষয়ে তাঁর প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে তিনি কোনও মন্তব্য করতে চাননি।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com