VoiceBharat News IMG 20220513 231348

সম্প্রতি কবিতা বিতান সংকলনটির জন্য বাংলা সাহিত্য অ্যাকাডেমির ‘বিশেষ’ পুরস্কারে সম্মানিত হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবছর ২৫ বৈশাখ রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম জন্মবার্ষিকীর পালন উৎসবেই পুরস্কার পেয়েছেন তিনি। পশ্চিমবঙ্গের সাহিত্য মহলে ইতিমধ্যেই পুরস্কারটি নিয়ে চরম বিতর্ক উঠেছে। সেই বিতর্কের মাঝেই মমতার কবিতা এবং পুরস্কার প্রাপ্তি নিয়ে কটাক্ষে মাতলেন কবি, লেখিকা তসলিমা নাসরিন।

VoiceBharat News images 2022 05 13T230329.425


ফেসবুক পোস্টে রসিকতার ছলে বিঁধে তসলিমা নাসরিন প্রশ্ন করেছেন, “কী? মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বাংলা আকাদেমি সাহিত্য পুরস্কার দেওয়া হয়েছে? ওঁর হাম্বা হাম্বা কবিতাটি ওই বইয়ে আছে তো!” এরপরেই ক্ষুব্ধ হয়ে সংযোজন করেছেন, “ভালো যে আমি কলকাতায় থাকি না আর। যেটুকু শ্রদ্ধা ছিল কবি সাহিত্যিকদের জন্য, যেটুকু মুগ্ধতা ছিল  মানুষের সততা আর সাহসের জন্য, যেটুকু পক্ষপাত ছিল ওই শহরটির জন্য, সেসব দিনে দিনে ফুরিয়েছে। চারদিকে চলছে  চাটুকারিতা। টাকা, ক্ষমতা, নাম  আর পুরস্কারের  লোভ মানুষকে এত ক্ষুদ্র বানিয়ে ফেলেছে যে কারও মুখ আর দেখতে পাওয়া যায় না।”

VoiceBharat News IMG 20220513 230901
একদা কলকাতায় থাকতে চাওয়া লেখিকা এইপ্রসঙ্গেই জানালেন বর্তমানে কলকাতার প্রতি অনীহার কথা। তিনি লিখেছেন, “খুনী ডাকাত চোর বদমাশ নির্লজ্জ হলে মানায়। যখন শিল্প -সাহিত্যের জগতের লোকেরা নির্লজ্জ হয়, তখন সেই সমাজ নিয়ে সামান্যও আশা করার কিছু থাকে না। ভালো যে ওই শহরে আমি আর বাস করি না৷ বাস করলে হতাশার অতল গহবরে আমাকে তলিয়ে যেতে হতো।”

VoiceBharat News images 2022 05 13T230347.108
লেখিকা তসলিমা নাসরিনের ফেসবুক পোস্ট বিরোধীদের সমালোচনা আরো খানিকটা উস্কে দেওয়ার পাশাপাশি কলকাতার সাহিত্যমহলের একটা বড় অংশ সম্পর্কেও প্রশ্ন তুলেছেন।

লেখিকা তসলিমা নাসরিনের ফেসবুক পোস্ট বিরোধীদের সমালোচনা আরো খানিকটা উস্কে দেওয়ার পাশাপাশি কলকাতার সাহিত্যমহলের একটা বড় অংশকে উদ্দেশ্য করেও কটাক্ষ ছুঁড়েছেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com