VoiceBharat News IMG 20220123 105033

ভারতের স্বাধীনতা সংগ্রামে বাংলার বীর বিপ্লবী সুভাষচন্দ্র বসুর অবদানের কথা বলে শেষ করা যায়না। অত কম বয়সকালে বিশাল ঘটনাবহুল জীবনে যেন গোটা ভারতর্ষের স্বাধীনতা সংগ্রামের প্রস্তুতিই প্রতিফলিত হয়েছিল। নেতাজির জীবন পর্যালোচনা করলেই বোঝা যায়, তৎকালীন বাঙালি তথা ভারতের শিক্ষিত যুুবকদের মননে কতটা সমৃদ্ধ হয়ে স্ফুটিত হয়েছিল পূর্ণ স্বরাজের ধারণার বীজ।

VoiceBharat News 985c428d526b82301782fc9cddbf0162 original

কেন সুভাষচন্দ্র হয়ে উঠেছিলেন ‘নেতাজি’? কারণ তিনি শুধু যুদ্ধের নীলনক্সাকে বাস্তবায়িত করেই ক্ষান্ত হননি, ভারত পরাধীন থাকাকালীনই ‘স্বাধীন সরকারের’ মক-দৃষ্টান্ত তৈরি করে দেখিয়ে দিয়েছিলেন। ১৯৪৩ সালের ২১ অক্টোবর সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজের প্রধান সুভাষচন্দ্র বসু আজাদ গঠন করেছিলেন অস্থায়ী আজাদ হিন্দ সরকার।

১৮৯৭ সালের ২৩ জানুয়ারি কটকে জন্মগ্রহণ করেছিলেন সুভাষচন্দ্র বসু। কলকাতার প্রেসিডেন্সি কলেজ ও স্কটিশ চার্চ ও কলেজে শিক্ষাজীবন সম্পূর্ণ করে ইংল্যান্ড রওনা দেন। সিভিল সার্ভিস পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়ে দেশে ফিরে আসেন। সামনে ছিল ব্রিটিশ সরকারের অধীনে উচ্চতর কেরিয়ারের প্রলোভন। কিন্তু তা হেলায় তুচ্ছ করে ঝাঁপিয়ে পড়েন ভারতের স্বাধীনতা সংগ্রামে।

জাতীয় কংগ্রেসে থাকাকালীন দলের নিয়ম অনুযায়ী চরকায় সুতো কাটতে কাটতেই তিনি অনুভব করেছিলেন কথাশিল্পী শরৎচন্দ্রের অমোঘ বাক্য–“স্বাধীনতা জন্য স্পাইডার নয়, সোলজার প্রয়োজন।” গান্ধীজির প্রতি শ্রদ্ধা থাকলেও মত পার্থক্যের কারণে তাঁকে কংগ্রেস ত্যাগ করতে হয়।

VoiceBharat News images 2022 01 23T105354.759 1
“তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব।” দেশবাসীর উদ্দেশ্যে এই ঘোষণা আজও অনুরণন হয়ে গায়ে শিহরণ জাগায়। আর এই প্রতিজ্ঞা নিয়েই সুভাষচন্দ্র হয়ে উঠেছিলেন নেতাজি। ১৯৪২ সালে নিজের নেতৃত্বে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন। প্রথমে তা ভেঙে গেলেও, দক্ষিণ এশিয়ার ভারতীয়দের সহায়তায় আবারো আইএনএ গঠন করেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইম্ফল ও কোহিমায় এই বাহিনী ব্রিটিশ বিরোধী যুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করে। এরপর জাপানের কাছ থেকে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের অধিকার প্রাপ্ত হয় আইএনএ বাহিনী। এরপর ১৯৪৩ সালের ২১ অক্টোবর সেনাপ্রধান হিসেবে সিঙ্গাপুরে নেতাজি সুভাষচন্দ্র গঠন করেন স্বাধীন আজাদ হিন্দ সরকার। তথ্য অনুযায়ী, এই অস্থায়ী স্বাধীন সরকারের নিজস্ব মুদ্রা, বিচারব্যবস্থা, ব্যাঙ্ক, ডাকটিকিট প্রভৃতিও চালু করা হয়েছিল। এই সরকারি ব্যাঙ্কের ১লক্ষ টাকার নোটে সুভাষচন্দ্রের ছবিও মুদ্রিত ছিল। সেদিক থেকে বিচার করলে সিঙ্গাপুরের মাটিতে ভারতীয় প্রতিনিধি হিসেবে তিনিই প্রথম পূর্ণ স্বরাজের নিদর্শন তৈরি করেছিলেন।

VoiceBharat News Bose 1421998526
বাংলার এই জাতীয় বিপ্লবীর বিমান দুর্ঘটনা ও মৃত্যু নিয়ে বিতর্কের মীমাংসা আজও হয়নি। ঠিক তেমনই এই নেতার কোনও মৃত্যুর তারিখও নেই। আজ ২৩ জানুয়ারি, বাঙালি তথা ভারতের স্বাধীনতা সংগ্রামের অমর সেনাপতি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিবসে VoiceBharat News আন্তরিক শ্রদ্ধাজ্ঞাপন করছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com