VoiceBharat News IMG 20220130 163818

সময়বিশেষে অনেক অপ্রাসঙ্গিক বস্তু জড়ো করলেও তা একটা প্রসঙ্গ হয়ে ওঠে। একটি সাম্প্রতিক বিতর্কেই তা প্রতিফলিত। কবীর সুমনের গলায় অডিও ক্লিপ, শ্রীজাতর প্রতিবাদ — খবরসূত্রে বিষয়টি ইতিমধ্যেই অনেকে জেনেছেন। ফলে খবরে না গিয়ে বরং খবর খুঁড়ে দৃষ্টি দিয়ে দেখা যেতে পারে।

VoiceBharat News New Project 13 1643428450203 1643428457217


এই মূহুর্তে গোটা বিষয়টি নিয়ে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে কিছু প্রশ্ন জনমানসে ঘুরছে, কিন্তু ভাষা পাচ্ছেনা। প্রশ্নগুলি হলো , ১) RSS কে প্রশ্ন — শ্রীজাতর মাথার দাম কত ঠিক করেছিলো গেরুয়া শিবির? ২) কবীর সুমনের কন্ঠস্বরকে প্রশ্ন, আপনি ‘হিন্দু মাওড়া’ উল্লেখ করে কোন ধর্ম নিরপেক্ষ দৃষ্টি প্রতিফলিত করতে চেয়েছেন?৩) শ্রীজাতকে প্রশ্ন–কবীর সুমনের কন্ঠস্বর কি আদৌ সাংবাদিকদের আক্রমণ করেছে, নাকি RSS এর নির্লজ্জ পৃষ্ঠপোষকতাকে? পক্ষপাতমূলক সাংবাদিকতাকে? ৪)বিজেপি কি জেনেছে! তারা যাদের ‘চটিচাটা’ মানুষজন বলে কটাক্ষ করে, এমন মানুষও তাঁদের সপক্ষে ট্যুইট করে কথা বলতে পারে? ৫) যদি জেনে থাকে, লজ্জায় মাটিতে মিশে যায়নি এখনও?

এই প্রশ্নগুলি সামনে রেখে কিছু উত্তরের প্রতিফলন রইল। ১) শিল্পীর তথা লেখকের স্বাধীনতা আছে লেখবার — “আমাকে ধর্ষণ করবে যদ্দিন কবর থেকে তুলে/ কন্ডোম পরানো থাকবে ওই ধর্মের ত্রিশূলে।” এই লাইন লেখার জন্য ভবিষ্যতে ‘ভুল করেছি’ বলে ক্ষমা চাইলে ‘ব্যক্তি’ শ্রীজাত না হলেও, ‘শিল্পী’ শ্রীজাত অনেক মানুষের নজরে ছোট হয়ে যাবেন। সুতরাং জনৈক ব্যক্তির ব্যক্তিগত আক্রোশকে অযথা শিল্পের ঘাড়ে না চাপালেই ভালো। শিল্পীর স্বাধীনতা আছে শিল্পের মাধ্যমে সেই স্বাধীনতাকে প্রতিফলিত করবার। কিন্তু তার বাইরে গিয়ে কিছু করলে সেই আচরণের সাথে শিল্পের কোনও সম্পর্ক নেই।

VoiceBharat News images 2022 01 30T162947.442
২) ইসলাম ধর্ম নিলেই কেউ ধর্মনিরপেক্ষ হয়ে যাননা। ‘ধর্মীয় মৌলবাদী’ মানসিকতা যেকোনও ধর্মের ক্ষেত্রেই এক। সন্ধ্যা মুখোপাধ্যায়কে সম্মান জানাতে গিয়ে নিজেকে এত নিচে নামালে এটাও একটা ‘মৌলবাদী’ গোঁড়া মানসিকতাকেই প্রতিফলিত করে। নিজেকে সাংবাদিক উল্লেখ করে আরো এক সাংবাদিককে অযথা গালিগালাজ না করে RSS-এর কার্যালয়ের সামনে গিয়ে সেই আচরণগুলো করলে ‘ব্যক্তি’ সুমনের পেটে ত্রিশূল খুঁচিয়ে মেরে ফেললেও, ‘শিল্পী’ সুমন রক্ষা পেতেন।

৩) শিল্পীর নয়, বুদ্ধিজীবির নয়, সাধারণ মানুষের স্বাধীনতা আছে, সংবাদ মাধ্যমে প্রশ্ন করার — আপনারা নিরপেক্ষ থাকতে পারছেননা কেন? কেন আমাদের বিভ্রান্ত করছেন? কিন্তু গালিগালাজ করলে তার বিরুদ্ধে চারটে গালাগাল পাল্টা দিয়ে দিতেই পারতেন কেউ। অথবা রেখে দিতে পারতেন ফোন। তা না করে আপাদমস্তক গালাগালে বর্ষিত হয়ে সেই রেকর্ডকে জনসমক্ষে তুলে ধরা হল ‘সংবাদ মাধ্যমের স্বাধীনতা।’ ‘চটিচাটা’ বলে আখ্যাত হয়েও নরেন্দ্র মোদীর ৯১ সালের পতাকা উত্তোলনের ভিডিও এবং একই সঙ্গে নেতাজির স্যালুটরত মূর্তির প্রতিবাদে খবর তুলে ধরাই হল ‘সংবাদ মাধ্যমের সততা।’

৫) একজন শিল্পী তিনি শ্রীজাত হোন বা কবীর সুমন, সাধারণ মানুষের থেকে আলাদাই গণ্য হবেন। এর জন্য কারুর কোনওপ্রকার ভান করবার দরকার হয়না। সাধারণ মানুষের সাথে শিল্পীর কোনও তফাৎ নেই শুধু একটি ছাড়া। তা হলো, সাধারণ মানুষ কেবলমাত্র জীবনযাপন করেন। আর একজন শিল্পী সেই যাপনচিত্রকে আয়নায় প্রতিফলিত করে দেখান। তাতে সবসময় সবটাই সুন্দর হয়ে ফুটে ওঠেনা, মাঝে মাঝে নিজের ছবিটাকেও কুৎসিত কদাকার মনে হয়। তবুও তা দেখাবার যন্ত্রনা বহন করতে হয় শিল্পীকেই। এই দহন সহ্য করেও যিনি স্থিত থাকেন তিনি উৎকৃষ্ট স্তরের মানুষ। কারণ শিল্পীও তো শেষপর্যন্ত একজন মানুষ। আলাদা কোনও জীব নয়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com