VoiceBharat News IMG 20220208 141507

সরস্বতীর বরপ্রাপ্ত সংগীতশিল্পী লতা মঙ্গেশকরের মৃত্যুতে শোকমগ্ন গোটা দেশ। একজন শিল্পী যে কেমন করে জনমানসের চেতনায় জড়িয়ে থাকেন, লতা মঙ্গেশকরের মৃত্যুর প্রতিক্রিয়াই তার জলজ্যান্ত প্রমাণ। তারই মধ্যে লতার মৃত্যু নিয়ে ঠাট্টা তামাশায় মেতে উঠল একদল মানুষ। ঘৃণ্য ভাষায় লতা মঙ্গেশকরের প্রতি অশ্রদ্ধা দেখিয়ে এই দলের বক্তব্য –“পৃথিবীর বুক থেকে পাপের বোঝা কম হল!” কিন্তু এই বিদ্বেষের কারণ কী? কারণটা হলো, লতা মঙ্গেশকরের একটি পুরোনো ট্যুইট, যেখানে সাভারকরকে স্মরণ করে তিনি শ্রদ্ধাজ্ঞাপন করে কিছু কথা বলেছিলেন।

VoiceBharat News 1608021713 5fd876d12b6c5 lata mangeshkar 1


লতা মঙ্গেশকরের জীবনাবসানের ঠিক পরে ‘বামপন্থাই বিকল্প’ নামের একটি ফেসবুক পেজের স্ক্রিনশট ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে, যেখানে লতাজির পুরোনো ট্যুইটটির ছবি দিয়ে ক্যাপশনে বিদ্বেষসূচক বাক্যে ক্যাপশনে লেখা –“পৃথিবীর বুক থেকে পাপের বোঝা কমল একটা… এবার নরকে গিয়ে সাভারকার বোঝ বুড়ি।” এর সাথে অট্টহাসির ইমোজি!

VoiceBharat News IMG 20220207 222018
এই ফেসবুক পোস্টটি সংবাদমাধ্যম দ্বারা যাচাইকৃত নয়। তবে এই পোস্ট ছড়াতেই নেটিজেনদের মধ্যে প্রবল অসন্তোষ লক্ষ্য করা যাচ্ছে। জনৈক ব্যক্তি এই পোস্টের স্ক্রিনশট শেয়ার করে জানান –“বাম ইসলামিকদের প্রতিক্রিয়া।” এছাড়াও বিভিন্নরকমভাবে এই পোস্টের প্রতি নিন্দামুখর হয়ে উঠেছেন লতা মঙ্গেশকরের প্রিয়-ভক্ত-নেটিজেনরা।

VoiceBharat News IMG 20220207 222323

ইতিমধ্যে ‘যুব সাহিত্য অ্যাকাডেমি’ পুরস্কার প্রাপ্ত এক সাহিত্যিককেও ফেসবুকে নোংরা ভাষায় লতা মঙ্গেশকরের প্রতি ‘বিবমিষা (ওয়্যাক)’ ওগরাতে দেখা গিয়েছে। যার ফলে বাঙালি লেখক মহলেও সমালোচনা কম হয়নি।
একজন শিল্পীর মৃত্যু নিয়ে নোংরা রাজনৈতিক খেলার বিপক্ষে ইতিমধ্যেই আওয়াজ তুলেছেন কিছু মানুষ। দেশের সম্পদ লতা মঙ্গেশকর কোনও এক রাজনৈতিক ব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধাবোধ থেকে তাঁর মতামত রাখতেই পারেন। এর জন্য তাঁর প্রতি রাজনীতি আরোপ করাটা ঘৃণ্য চক্রান্ত বলেই মনে করা হচ্ছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com