VoiceBharat News images 2022 04 04T190918.144

রবিবার দুরন্ত গতিতে নেমে আসা একটি আগুনের গোলা আছড়ে পড়ল মহারাষ্ট্রে। অবশ্য তার আগে থেকেই আকাশে আগুনের শিখা দেখতে পাওয়ার কথা সোশ্যাল মাধ্যমে ছবিসমেত লিখে জানিয়েছিলেন কেউ কেউ! উদ্বিগ্ন হচ্ছিলেন নেটিজেনরা, প্রশ্ন রাখছিলেন আকাশে ওটা কী? তখনই উত্তর পাওয়া সম্ভব ছিলনা , কেননা মেলেনি কোনও আগাম সঙ্কেত!

VoiceBharat News images 2022 04 04T190959.556


প্রাথমিক দেখায় আকাশে উল্কাপাতের মতো মনে হলেও Radar-এ তেমন কোনও নির্দেশ ধরা পড়েনি সাধারণত যার পূর্বাভাস আগে থেকেই পাওয়া যায়। খবরসূত্রে প্রকাশ– গুজরাট, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রের একাধিক অঞ্চল থেকে বহু মানুষ ওই নেমে আসা অগ্নিশিখাটি দেখতে পেয়েছিলেন। আকাশপথে যাত্রাকালীন সময়ে ১১টি বিমানচালক আরো উপরে চাক্ষুষ করেছিলেন উল্কাপাতের সমতুল্যই একটি আগুনের ধাবমান শিখা নিচের দিকে নেমে আসছে।

VoiceBharat News images 2022 04 04T190906.857

এর ঠিক কয়েক মিনিট পরেই মহারাষ্ট্রের চন্দ্রপুর জেলার লাডবোরি গ্রামে আগুনের একটি গোলা ছিটকে পড়ে। পরে দেখা যায় সেটি একটি জ্বলন্ত রিং। এরপরই নিশ্চিত হওয়া যায় এটি উল্কাপাত বা সেইরকম কোনও মহাজাগতিক ঘটনা নয়, যেমনটি ভেবে সকলেই আতঙ্কিত হয়ে পড়েছিলেন।
জ্যোতির্বিজ্ঞানী জোনাথন ম্যাকডওয়েল ট্যুইটারে লিখে দাবি করেছেন,”আমার বিশ্বাস এটি চিনের একটি রকেটের অংশ পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশের ফলে ঘটেছে।” ভূপৃষ্ঠে আছড়ে পড়া রিংটি পর্যবেক্ষণ করেও অনেক বিশেষজ্ঞ এই বস্তুটিকে রকেটের ভগ্ন অংশ বলেই উল্লেখ করেছেন।

VoiceBharat News Capturew2ew2 1649057500294 1649057508566
ইসরোর এক মহাকাশ বিজ্ঞানী জোরের সাথেই বলেছেন, “এটি ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে চিন থেকে উৎক্ষেপিত একটি রকেট — 3B-Y সিরিয়াল নাম্বারের রকেটেরই অংশ। বেজিং থেকে উৎক্ষেপণ করা হয়েছিল এই রকেট।” যদিও বেজিং থেকে এর স্বপক্ষে কোনও স্বীকৃতি মেলেনি। উল্টে দ্বিমত পোষণ করেছেন কেউ কেউ।
মহাকাশ বিজ্ঞানীদের মতে, নিক্ষিপ্ত রকেটের ভগ্নাবশেষ নিচের দিকে নামার সময়ে পৃথিবীর বায়রমন্ডলে প্রবেশের সময়ে ঘর্ষণের ফলেই অগ্নিসংযোগ ঘটে এবং পৃথিবীর মাধ্যাকর্ষণের ফলেই দ্রুত নেমে আসে নিচের দিকে। এটিকে স্বাভাবিক ঘটনা বলেই মহাকাশ বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com