VoiceBharat News Mandya Hijab Student heclked 8022022 1200

পথরোধ করে দাঁড়িয়েছে একদল উন্মত্ত তরুণ, যাদের আচরণ ছাত্রদের মতো একেবারেই মনে হয়না। কলেজ গেটের প্রাঙ্গনে লাল উত্তরীয় গলায় চাপিয়ে নাগাড়ে ‘জয় শ্রীরাম’ ধ্বনিতে কানফাটানো চিৎকার তুলেছে। তাদের বাধা অগ্রাহ্য করে স্কুটিতে প্রবেশ করল একটি বোরখা পরা মুসলিম মেয়ে। লাল উত্তরীয় পরা ছেলেগুলি মেয়েটিকে প্রায় ঘিরে ধরে চিৎকারের মাত্রা আরো বাড়িয়ে তুলেছে –“জয় শ্রীরাম! জয় শ্রীরাম!” একসময় অতিষ্ঠ হয়ে রুখে দাঁড়ায় মেয়েটি, হাত তুলে চিৎকার করে ওঠে ‘আল্লাহু আকবর!’ কর্ণাটকের এই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে।

VoiceBharat News muskan hijab


হিন্দু-মুসলিম দাঙ্গা প্রসঙ্গে বহু আগে দেশভাগের সময়েই সাহিত্যিক মান্টো বলেছিলেন, “দুতরফেই জবাব তৈরি একদিকে হিন্দু জবাব, একদিকে মুসলিম জবাব।” এই দ্বন্দ্ব থেকেই ‘টোবা টেক সিং’ তৈরি হন যাঁর আশ্রয় — নো ম্যান’স ল্যান্ড। এখনও সেই একই ঘটনা ঘটে চলেছে। ঘটছে শিক্ষা প্রতিষ্ঠানে। ঢুকে পড়েছে ধর্মীয় রাজনীতি।

VoiceBharat News Hijab 696x392 1
গত কয়েকদিন যাবৎ শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরা নিয়ে উত্তাল হয়ে উঠেছে কর্ণাটক। মুসলিম ছাত্রীদের দাবি হিজাব পরেই তাঁরা কলেজে আসবেন। অপরপক্ষে হিজাবের বিরুদ্ধতা করে গেরুয়া বস্ত্র পরে বিক্ষোভ দেখাচ্ছে হিন্দু ছাত্ররা।

এই পরিস্থিতিতে রাজ্য যখন উত্তপ্ত, ঠিক তখনই সামনে এল এই ভিডিওটি– যেখানে দেখা যাচ্ছে একা একটি মেয়েকে ঘিরে দলবদ্ধভাবে কিছু ছেলে ধর্মীয় উস্কানিমূলক শ্লোগান ব্যবহার করে ক্রমাগত তাঁকে উত্তক্ত করার চেষ্টা করে চলে, যার জবাবে একলাই রুখে দাঁড়ায় মেয়েটি। ‘আল্লাহু আকবর’ চিৎকার কীভাবে তার প্রতিবাদের ভাষা হয়ে উঠেছে, তা এই ঘটনায় দৃশ্যমান।

 

VoiceBharat News IMG 20220209 094022

এতগুলি ছেলের সামনে একলা এক মেয়ের প্রতিবাদকে সাহসিকতার সাথে অভিনন্দিত করেছেন নেটিজেনদের একাংশ। তেমনই পাল্টা ‘বোরখা’, ‘হিজাব’ শিক্ষা প্রতিষ্ঠানের পোশাক হওয়া উচিত কিনা, তা নিয়েও বিতর্ক চলছে।
পাশাপাশি এই ভিডিওটি নিজের ট্যুইটার হ্যান্ডেলে শেয়ার করেছেন বলিউড অভিনেত্রী স্বারা ভাস্কর। তিনি ক্যাপশনে একটি শব্দই ব্যবহার করেছেন — ‘ভেড়িয়ে'(নেকড়ের দল)। সকলেই জানেন ‘নেকড়ে’ দলবদ্ধ হয়ে ছাড়া চলতে পারেনা। সেইদিকেই ইঙ্গিত করেছেন স্বারা ভাস্কর।

রোগাসোগা একটি বোরখা পরা মেয়ে কীভাবে একদল উন্মত্ত ছেলের সামনে তেজের সঙ্গে রুখে দাঁড়ালো এই বিষয়টি প্রশংসিত হয়েছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com