VoiceBharat News IMG 20220325 133223

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে বছরব্যাপী ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন। আর এই কর্মসূচিরই একটি অঙ্গ হিসেবে এক চমকপ্রদ সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। দেশের শৃঙ্খল মোচনের এই স্বর্ণজয়ন্তীতে বিশেষ গোত্রের কিছু কারারুদ্ধ অপরাধীদের মুক্তি দেওয়া হবে।

VoiceBharat News jail


সরকারি ঘোষণা অনুযায়ী চলতি বছরের ১৫ আগস্ট, ২০২৩ সালের ২৬ জানুয়ারি এবং ২০২৩ সালের ১৫ আগস্ট এই তিনটি বিশেষ দিনে ধাপে ধাপে বেশকিছু সাজাভোগকারী অপরাধীদের মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। সেক্ষেত্রে অবশ্যই কারারুদ্ধ জীবনে যেসমস্ত বন্দিদের রেকর্ড ভালো, তারাই মুক্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। তবে আরো কয়েকটি বিষয় বিচার্য। জেনে নেওয়া যাক, কোন ধরনের বন্দিদের মুক্তি দেওয়া হবে, এবং কাদের নয়।

৫০ বছরের বেশি বয়স্ক মহিলা এবং ৬০ বছর বয়সী পুরুষ অপরাধী যারা ইতিমধ্যেই প্রাপ্ত সাজার ৫০ শতাংশ অতিক্রম করেছেন তাঁরা মুক্তি পাবেন। ট্রান্সজেন্ডার অর্থাৎ রূপান্তরকামী অপরাধীদের ক্ষেত্রেও ৫০ বছরের বেশি বয়স এবং ৫০ শতাংশ সাজা ভোগ করে ফেলেছেন তারা মুক্তি পেতে চলেছেন। এছাড়াও কয়েকটি বিশেষ গোত্রের অপরাধীদের কথা বিবেচনা করা হয়েছে।

VoiceBharat News ANI 20220313013 0 1647965531837 1647965552679
প্রতিবন্ধী অপরাধীদের ৭০ শতাংশকেই মুক্তি দেওয়া হবে যাঁরা ইতিমধ্যে মোট সাজার অর্ধেক ভোগ করে নিয়েছেন।
১৮-২১ বছর বয়স পর্যন্ত অপরাধী, যারা মোট সাজার অর্ধেক মানে ৫০ শতাংশ ভোগ করে ফেলেছেন তাদের মুক্তি দেওয়া হবে।
জরিমানা অনাদায়ে, অর্থাৎ জরিমানা দিতে পারেননি বলে যারা এখনও জেলবন্দি, রেকর্ড অনুযায়ী বিনা শর্তেই তাদের মুক্তি দেওয়া হবে।
বন্দি মুক্তির সিদ্ধান্তে প্রায় সবকটি গোত্রের অপরাধীদের ক্ষেত্রেই যারা অর্ধেক সাজা ভোগ করে ফেলেছেন, এবং বন্দিদশায় যাদের রেকর্ড ভালো তাদেরই গুরুত্ব দেওয়া হয়েছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com