VoiceBharat News IMG 20220225 140645

পাকিস্তানে হিন্দুশাসন! বিষয়টা শুনতে একটু আশ্চর্য লাগে বৈকি। কেননা ‘শত্রুদেশ’ বলে চিহ্নিত পাকিস্তানে হিন্দুরা সংখ্যালঘু বলেই সকলের জানা। হ্যাঁ এই জানায় কোনও ভুল নেই। তবে পাকিস্তানে হিন্দুরা সংখ্যালঘু হওয়া সত্ত্বেও এমন এক পরিবার সেখানে রয়েছে, যাঁদের নামে পাকিস্তান সরকারও কাঁপে।

VoiceBharat News IMG 20220225 132327


রাজপুতদের বীরত্বের কাহিনী অজানা নয়। নানা কিংবদন্তি ছড়িয়ে রাজপুত বীরদের ঘিরে। দেশের মাটির জন্য তাঁদের অসমসাহসী লড়াইয়ের কাহিনী লোকের মুখে মুখে ফেরে। শত্রুদের সামনে মাথা না নুইয়ে যোদ্ধার মর্যাদা অক্ষুণ্ণ রাখতে রাজপুতদের তুলনা মেলা ভার। এমনকি তাঁদের নির্মিত ইস্পাতের অস্ত্র ও যুদ্ধবর্মের কথাও সুবিদিত। তেমনই এক রাজপুত রাজার পরিবার পাকিস্তানে রয়েছেন, যাঁদের গোটা পাকিস্তান সমীহ করে চলে।

VoiceBharat News IMG 20220225 132213
রাজ্যের নাম অমরকোট। আসলে দেশভাগের সময়কালে রাজপুতদের দখলে থাকা বেশকিছু জায়গা পাকিস্তানের অন্তর্ভুক্ত হয়ে যায়। রাজ্যগুলির সাথে সেখানকার শাসক রাজারাও ওই দেশে চলে যান। অমরকোট সেই রাজ্যগুলির একটি। এই রাজ্যের মাথায় রয়েছেন রাজা কর্নি সিং যোধা। যাঁর চারপাশে সারাক্ষ দেহরক্ষী ঘিরে থাকে। পাকিস্তানের মতো দেশে এই রাজপরিবার এখনও এতটা প্রভাব বজায় রেখেছেন কীকরে? প্রশ্ন ওঠা স্বাভাবিক।

এই পরিবারের নেপথ্যে রয়েছে এক ইতিহাস। কর্নি সিং যোধার বাবা হামির সিং ছিলেন পাকিস্তানে সুপরিচিত এক নাম। তখন থেকেই এই পরিবার পাকিস্তানেও প্রভূত সম্মানের অধিকারী। এর মূল কৃতিত্ব অবশ্য হামির সিংয়ের বাবা রাণা চন্দ্র সিংয়ের কারণে। অমরকোটের এই রাজ পরিবারের অন্যতম অভিভাবক রাণা চন্দ্র সিং প্রাক্তন প্রধানমন্ত্রী জুলফিকার আলি ভুট্টোর বন্ধু ছিলেন। শুধু তাই নয়, রাজনীতিতেও সক্রিয় অংশ নিয়েছিলেন রাণা চন্দ্র সিং। ইনি পর পর ৭ বারের সাংসদ নিযুক্ত হন। এই রাজপরিবারের সঙ্গে রাজা পুরু-র বংশগত সম্পর্কের কথাও জানা যায়। তাই রাণা চন্দ্র সিংয়ের পরিবারটিকে সমঝে চলে গোটা পাকিস্তান।

VoiceBharat News IMG 20220225 132138
উল্লেখ্য, একটা সময়ে ‘পাকিস্তান পিপল পার্টি’ থেকে সরে গিয়ে রাণা চন্দ্র সিং নিজস্ব আলাদা ‘পাকিস্তান হিন্দু পার্টি’ গঠন করেছিলেন। এই পার্টির পতাকার রঙ দিয়েছিলেন গেরুয়া! তাতে ত্রিশূল এবং ওম লিখিত ছিল! এই রাজপুত রাজপরিবারের সামনে পাকিস্তানিরা ইচ্ছায় বা অনিচ্ছায় হোক, স্যালুট জানাতে বাধ্য হয়। কেননা নিজের এলাকায় বাঘ তো রাজাই, তবে শত্রুর এলাকায় থেকে বাঘের পরিচয়! সেই দৃষ্টান্তই তৈরি করেছেন এই রাজ পরিবার।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com