VoiceBharat News IMG 20220310 134329

যুদ্ধত্রস্ত ইউক্রেন থেকে ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরানো হচ্ছে অপারেশন গঙ্গার মাধ্যমে। তারই মধ্যে ভারতীয় দূতাবাসের সহায়তায় ইউক্রেনের রাজধানী কিয়েভ ছেড়ে বেরিয়ে এলেন পাকিস্তানের এক ছাত্রী আসমা শাফিক। এজন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অসংখ্য ধন্যবাদ জ্ঞাপন করেছেন তিনি।

VoiceBharat News c9f71c5761a0


কিছুদিন আগেই ভারতের জাতীয় পতাকার আশ্রয়ে ভারতীয় ছাত্রদের সাথেই ইউক্রেন থেকে উদ্ধার পেয়েছিল বেশ কয়েকজন পাকিস্তানি পড়ুয়া। এবার আরো একবার মহানতার উদাহরণ তৈরি করল ভারত। জনমানসে যে দেশটির সাথে প্রায় সাপে-নেউলে সম্পর্ক প্রতিফলিত, আজ বিপদের দিনে সেই পাকিস্তানের সাথেই ভেদাভেদ অনায়াসে মুছে ফেলে উদার মনোভাবের পরিচয় দিচ্ছে ভারত। ভারতীয় দূতাবাসের সহায়তায় উদ্ধার পেলেন আরো এক পাকিস্তানি ছাত্রী। জানালো সংবাদ সংস্থা এএনআই।

VoiceBharat News IMG 20220310 104434
আসমা শাফিক বলেছেন, “ইউক্রেনের কঠিন পরিস্থিতির মুখ থেকে বেরিয়ে আসতে সাহায্য করার জন্য আমি কিয়েভের ভারতীয় দূতাবাসের কাছে অশেষ কৃতজ্ঞ। পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রীকেও আমি ধন্যবাদ জানাতে চাই। আশা করি আমরা খুব শীঘ্রই নিরাপদে নিজেদের বাড়ি ফিরে যাব।”

VoiceBharat News images 2022 03 10T134033.979
এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধর ১৪ দিন পূর্ণ হলো। এখনও অশান্ত ইউক্রেন। তবে আশার খবর, ভারতের বেশিরভাগ ছাত্রছাত্রীকেই ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। কেন্দ্রের প্রতিমন্ত্রী হরদীপ সিং পুরী বলেছেন, “সোমবার রাতেই সুমি শহর থেকে ভারতীয় পড়ুয়াদের বাসে তুলে পলতাভা শহরে পাঠানো শুরু হয়েছিল। আমি কন্ট্রোলরুমের সাথে যোগাযোগ করেছিলাম। আজ খুব কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে ৬৯৪ জনকে সুমি থেকে উদ্ধার করা হয়েছে।”

এছাড়া অসংখ্য পড়ুয়া ইতিমধ্যেই ইউক্রেনের পশ্চিম সীমান্তের দিকে এগিয়ে চলেছেন। ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে ‘অপারেশন গঙ্গা’ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। কিছু ভারতীয় নাগরিক এখনও ইউক্রেনে আটকে রয়েছেন। তাদের উদ্ধার করতে আজ বৃহস্পতিবার শেষ ফ্লাইট রওনা হওয়ার কথা।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com