VoiceBharat News IMG 20220127 162740

৭৩ তম প্রজাতন্ত্র দিবসে আরো একটি জাতীয় উদ্যোগ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবছর সমস্ত শহীদ জওয়ানের পরিবারের হাতে স্মারক সম্মান তুলে দেন তিনি। এই সম্মান গ্রহণ করতে প্রত্যেক শহীদের পরিবারের লোকজনকেই আমন্ত্রণ জানানো হয়েছিল। আর যাঁদের পক্ষে দিল্লী যাওয়া সম্ভব হয়নি, একেবারে প্রত্যন্ত গ্রামের সেইসব পরিবারের কাছে প্রধানমন্ত্রী স্মারক সম্মান পাঠিয়ে দিয়েছেন।

এই স্মারক সম্মান প্রাপকদের মধ্যে বাংলার এক গর্বের শহীদ সন্তানের পরিবারও ছিলেন। বীরভূমের শহীদ রাজেশ ওরাং-এর পরিবারের হাতে এই স্মারক পুরস্কার তুলে দিল এনসিসি।

VoiceBharat News images 2022 01 27T162627.956


ভারত-চীন সীমান্তে পোস্টেড ছিলেন বীরভূমের মহম্মদবাজারের বেলগড়িয়া গ্রামের ছেলে রাজেশ ওরাং। গালওয়ানে চীনা সৈনিকদের সাথে এক মুখোমুখি সংঘর্ষে তিনি শহীদ হন। প্রজাতন্ত্র দিবসে তাঁর পরিবারের হাতে প্রধানমন্ত্রী প্রেরিত স্মারক সম্মান তুলে দেওয়া হয়।

বীরভূমে গ্রামের বাড়িতে দাদার শহীদবেদীর পাশেই প্রজাতন্ত্র দিবস উদযাপনের আয়োজন করেছিল রাজেশ ওরাং-এর বোন। পরিবারের সকল সদস্য ও এনসিসির প্রতিনিধিদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলিত হয়। বেদীতে ফুল দিয়ে শহীদকে শ্রদ্ধাজ্ঞাপন করেন সকলে। তারপরেই এনসিসির প্রতিনিধিরা শহীদ রাজেশ ওরাং-এর পরিবারের হাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাঠানো স্মারক সম্মান তুলে দিলেন।

VoiceBharat News 504003 namkaran 102 630x420 1
এনসিসির এক প্রতিনিধি বক্তব্য রেখে জানান, “দেশের সমস্ত শহীদদের প্রধানমন্ত্রী এই বিশেষ স্মারক সম্মানে সম্মানিত করেছেন। যাদের পক্ষে সম্ভব তাঁদের পরিবারকে আহ্বান জানানো হয়েছে দিল্লীতে। এছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে যে প্রত্যন্ত এলাকাগুলো রয়েছ, সেখানে এনসিসির পক্ষ থেকে শহীদদের বাড়ি গিয়ে এই বিশেষ স্মারক তুলে দেওয়া হচ্ছে।”

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com