VoiceBharat News 1645000544 kranataka college

হিজাব, বোরখা বিতর্কের আইনি মীমাংসা এখনও হয়নি। যতদিন না চূড়ান্ত রায় দেওয়া হয়, ততদিন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে কোনওপ্রকার ধর্মীয় চিহ্ন বহনকারী পোশাক পরা চলবেনা –এই নির্দেশ দিয়েছিল কর্ণাটক হাইকোর্ট। তার মধ্যেই এক সরকারি কলেজের ছাত্রীরা একপ্রকার আদালতের আইন অমান্য করেই হিজাব পরা অবস্থায় জোর করে কলেজে ঢুকে পড়ে। যদিও সেই ছাত্রীদের ক্লাসে ঢুকতে দেওয়া হয়নি।

VoiceBharat News IMG 20220211 125454


কর্ণাটকের ওই কলেজের কর্তৃপক্ষ জানিয়েছেন, ‘আমরা শুধুমাত্র আদালতের নির্দেশ পালন করছি। রায় ঘোষণার আগে পর্যন্ত তাই কাউকেই ধর্মীয় পোশাক পরে ভেতরে আসতে দেওয়া হচ্ছেনা।’ তেমনই ছাত্রীরাও পাল্টা জানান, ‘পোশাক বেছে নেওয়ার স্বাধীনতা আমাদের আছে।’ তাদের যুক্তি হলো, এর আগেও সকলে হিজাব পরেই ক্লাসে এসেছে ছাত্রীরা, সেইসময়ে কোনওরকম নিষেধাজ্ঞা জারি করেনি কলেজ কর্তৃপক্ষ। তাহলে এখন কেন তাদের বাধা দেওয়া হচ্ছে?

মুসলিম ছাত্রীদের এই যুক্তির গ্রহণযোগ্যতা আছে বলেই মনে করছে সচেতন মহলের একাংশ। নোবেল শান্তি পুরস্কারপ্রাপ্ত সমাজকর্মী মালালা ইউসুফজাই, ১৫ বছর বয়সে নারীশিক্ষা প্রসারের জন্য তালিবানদের গুলির শিকার হয়েছিলেন — তিনিও বর্তমান হিজাব ইস্যুতে ছাত্রীদের পক্ষেই সওয়াল তুলেছেন। ট্যুইট করে তিনি জানিয়েছিলেন, “হিজাব এবং শিক্ষা দুইয়ের মধ্যে তফাৎ করে শিক্ষা থেকে মুসলিম মেয়েদের বঞ্চিত করার চেষ্টা চলছে।’ মেয়েদের কম পোশাক, বেশি পোশাক এইসব নির্ধারনের মাধ্যমেই মেয়েদের ‘বস্তুকরণ’ করা হয়, তার বিপক্ষে প্রশ্ন রেখেছেন মালালা।

VoiceBharat News malala
কর্ণাটকের বাস্তব ছবিও কার্যত সেইদিকেই ইঙ্গিত করছে। উদুপির স্কুলকলেজগুলিতে আচমকাই হিজাব বিরোধিতায় নেমে পড়ে একদল গেরুয়া স্কার্ফ পরা ছাত্র। এই বিক্ষোভ ক্রমশই ছড়াতে থাকে। বাধ্য হয়ে শিক্ষাপ্রতিষ্ঠান অস্থায়ীভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর মাণ্ড্য প্রি-ইউনিভার্সিটিতে বোরখা পরা একা এক ছাত্রীর জোরালো প্রতিবাদ সারা দেশেই আলোড়ন তোলে।

VoiceBharat News IMG 20220211 111300
সম্প্রতি আদালত শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশ দিয়েছে তবে হিজাব বা কোনওরকম ধর্মীয় পোশাক না পরার নির্দেশও দিয়েছে আদালত। যদিও এক্ষেত্রে মূলত টার্গেট হচ্ছেন মুসলিম ছাত্রীরাই। অপরপক্ষে এদিন বিজয়পুরার একটি কলেজে হিজাব পরা অবস্থায় জোর করেই ঢুকে পরে ছাত্রীরা। তাদের দাবি, তাদের পোশাক বেছে নেওয়ার মৌলিক অধিকারে হস্তক্ষেপ করা চলবেনা। এদিন তাদের ক্লাসের বাইরেই দাঁড় করিয়ে রাখা হয়।

VoiceBharat News pro 28 1

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com