VoiceBharat News IMG 20220118 170920

আমেরিকান ধনকুবের ও প্রযুক্তি কৌশলী এলন মাস্কের অত্যাধুনিক ইলেক্ট্রিক গাড়ি টেসলা ভারতে ব্যবসার অনুমোদন পায়নি। এই বিষয়ে তিনি নিজেও ট্যুইট মারফত জানিয়েছিলেন “ভারত সরকারের সাথে কাজ করা রীতিমতো চ্যালেঞ্জিং!” এবার সেই টেসলাকেই বাংলায় ব্যবসার জন্য আহ্বান জানালেন রাজ্যের মন্ত্রী মহম্মদ গোলাম রব্বানী।

VoiceBharat News IMG 20220114 144921

তিনি এলন মাস্কের ট্যুইট মেনশন করে লেখেন , “বাংলায় আসুন। পশ্চিমবঙ্গে যেকোনও শিল্পের জন্যই সেরা পরিকাঠামো রয়েছে। তাছাড়াও রয়েছে আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দূরদর্শিতা।” তিনি আরো বলেন, “বেঙ্গল মিনস — বিজনেস।”

VoiceBharat News IMG 20220118 165807
গোলাম রব্বানীর এই বক্তব্যকে লক্ষ্য করেই খোঁচা দিলেন বিজেপি নেতা অমিত মালব্য। সিঙ্গুরের ‘ন্যানো’ কারখানার পুরোনো প্রসঙ্গ খুঁচিয়ে অমিতের বক্তব্য, এলন মাস্কের সামনে পশ্চিমবঙ্গে বিনিয়োগের সুফল হিসেবে রাজ্যসরকার কোন দৃষ্টান্ত তুলে ধরবে! টাটার ‘ন্যানো’ প্রকল্প, নাকি ‘ভোট পরবর্তী হিংসা’-র বর্ণনা?

প্রসঙ্গত, ইতিমধ্যেই ‘মার্সিডিজ বেঞ্চ’ ভারতে শাখা খুলে বিনিয়োগ ও নির্মাণ কার্য শুরু করে দিয়েছে। কিন্তু ‘টেসলা’-কে সহজে অনুমোদন দিচ্ছেননা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথমত ‘মেক ইন ইন্ডিয়া’ নীতিতে অবিচল প্রধানমন্ত্রীর প্রাথমিক শর্ত, এলনকে ভারতেই গাড়ি তৈরি করতে হবে। নতুবা, ১০০ শতাংশ আমদানি শুল্ক বসানো হবে, এমনটাই নির্ধারিত হয়েছে। যেকারণে ভারতে ঢুকতে বাধার সম্মুখীন হয়েছে এলন মাস্কের আমেরিকান ইলেক্ট্রিক গাড়ির মডেল–‘টেসলা।’

VoiceBharat News Tesla india launch elon featured
যেখানে প্রধানমন্ত্রীই কড়া রাশ টেনে রেখেছেন, সেখানে পশ্চিমবঙ্গ রাজ্যসরকারের এই আহ্বানকে সহজভাবে দেখবেননা অমিত মালব্য, এমনটাই স্বাভাবিক। তবে শুধু পশ্চিমবঙ্গের তৃণমূল সরকার নয়, মহারাষ্ট্র ও তেলেঙ্গানা রাজ্যও চাইছে ‘টেসলা’ ভারতে আসুক।

আর বিজেপির মন্তব্য প্রসঙ্গে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেছেন, “ইলেক্ট্রিক গাড়ির জন্য বিখ্যাত এলন মাস্ক বিশ্বের অন্যতম বড় একজন শিল্পপতি। তিনি যদি বাংলায় বিনিয়োগে আগ্রহী হন, তাতে রাজ্যের মঙ্গল হবে। এই নিয়ে অমিত মালব্য কী বলছেন তাতে গুরুত্ব দেওয়া অর্থহীন।”

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com