VoiceBharat News Modi Mamta AI

বৃহস্পতিবার বাংলা সহ অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে ভার্চুয়াল বৈঠকে পরিস্থিতি নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকে সব রাজ্যের প্রতিনিধিত্ব করেই কেন্দ্রের কাছে আর্থিক প্যাকেজের আর্জি জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর মতে , অন্তত ৫০ শতাংশ মানুষের দায়িত্ব কেন্দ্র নিক, বাকিটা রাজ্য সামলে নেবে।

VoiceBharat News images 2022 01 10T193529.113


মাত্র ছয় মিনিট সময়সীমার মধ্যেই পশ্চিমবঙ্গের কোভিড পরিস্থিতি পর্যালোচনা করে মূল কথাটি তুলে ধরলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কোভিডের প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে লকডাউনের ফলে যে আর্থিক ক্ষতি হয়েছে, মানুষের জীবন জীবিকা ক্ষতিগ্রস্ত হয়েছে, তার পুনরাবৃত্তি আর চায়না সরকার। বাংলার পাশাপাশি তিনি অন্যান্য রাজ্যগুলিরও আর্থিক পরিস্থিতির কথা উল্লেখ করে জানান, ‘বিগত প্রথম ঢেউয়ের সময় থেকেই সব রাজ্যকে লকডাউন ও মানুষের জীবিকার ক্ষেত্রে ভারসাম্য রক্ষায় কঠিন পরিস্থিতির সাথে মোকাবিলা করতে হয়েছে, এবং আগামী দিনেও তা করে চলতে হবে’ একথাও জানান তিনি।

পশ্চিমবঙ্গ সরকার যেখানে কয়েক হাজার কোটি টাকা এই খাতে খরচ করেছে, সেই তুলনায় কেন্দ্রীয় সরকার বরাদ্দ করেছিল মাত্র কয়েকশো কোটি টাকা। বাংলার প্রায় ১০ কোটি মানুষকে বিনা খরচায় রেশন দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। এর ফলে রাজ্যের ওপর চাপ বৃদ্ধি পেয়েছে। তাই পশ্চিমবঙ্গ সহ সমস্ত রাজ্যেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ‘কোভিড প্যাকেজ’-এর ঘোষণার কথা বিবেচনা করতে আর্জি জানান মুখ্যমন্ত্রী।

VoiceBharat News Modi Mamata 177ef3cc7ad medium
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ‘এই দুবছরে রাজ্যের চিকিৎসা পরিকাঠামোয় ব্যাপক উন্নতি হয়েছে। ৬৫ হাজারেরও বেশি নতুন বেড প্রস্তুত। সংক্রমণের হার বৃদ্ধি পেলেও তৃতীয় ঢেউ অতটা মারাত্মক না হওয়ায়, প্রচুর রোগী বাড়িতে আইসোলেশনে থেকেই চিকিৎসা করিয়ে সুস্থ হয়ে উঠছেন। এছাড়াও সবরকম পরিস্থিতির মোকাবিলার জন্য রাজ্য প্রস্তুত।

এদিন ভার্চুয়াল বৈঠকে গঙ্গাসাগর মেলার প্রসঙ্গও তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি পরিস্কার বলেন,’বিহার, উত্তরপ্রদেশ, রাজস্থান প্রভৃতি রাজ্য থেকে অসংখ্য পূণ্যার্থী বাংলার এই মেলায় আসেন। তাছাড়ে মেলার প্রস্তুতিতেই বিপুল টাকা খরচ করে ফেলেছে রাজ্য। তাই সাগরমেলা সম্পূর্ণ বাতিল করা সম্ভব হয়নি। তবে আদালতের নির্দেশ মেনে, যতটা সম্ভব সচেতনতার সাথে মেলা উদযাপিত হচ্ছে।’ জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com