VoiceBharat News IMG 20220128 170542

আবারো হিন্দু মন্দিরে হামলা। এবার পাকিস্তানে। অবশ্য পাকিস্তানে হিন্দু মন্দির ধ্বস্ত হল এই প্রথমবার নয়। দুবছরের পরিসসংখ্যান বলছে, প্রতি ২মাসে একটি করে মন্দিরে হামলা চালিয়েছে পাকিস্তানের ‘মুসলিম মৌলবাদীরা’।
ইমরান শাসিত পাকিস্তানে আবার মন্দির ভাঙার ঘটনায় সমালোচনার মুখে পড়ল ধর্লীয় সম্প্রীতির আশ্বাস প্রদানকারী পাকিস্তান সরকার। এবারের ধর্মীয় হিংসাত্মক ঘটনাটি ঘটেছে সিন্ধু প্রদেশের থারপারকার জেলার অন্তর্ভুক্ত খতরি এলাকায়। গত রবিবার এই অঞ্চলে অবস্থিত সুবিখ্যাত ‘হিংলাজ মাতা’-র মন্দিরে মুসলিম দুষ্কৃতীরা ভাচচুর চালায় বলে অভিযোগ।

VoiceBharat News IMG 20220128 165110


হিংলাজ মন্দিরের দায়িত্বপ্রাপ্ত কার্যকরী সভাপতি কিষেন শর্মা বলেছেন, “মৌলবাদীরা পাকিস্তানের সুপ্রিম কোর্ট এবং পাকিস্তান সরকারকে ভয় পায়না।” কার্যত সরকারকে বুড়ো আঙুল দেখিয়েই দুষ্কৃতীরা খোলাখুলি হামলার ঘটনা সংঘটিত করে, এমন ইঙ্গিতই করতে চেয়েছেন মন্দিরের সভাপতি। পাশাপাশি এই নিন্দনীয় ঘটনায় অবিলম্বে দুষ্কৃতীদের শাস্তির দাবি করেছেন হিন্দুরা।

VoiceBharat News IMG 20220128 165023
ইমরান খান ধর্মীয় সম্প্রীতির বার্তা দেওয়া সত্ত্বেও পাকিস্তানে বারংবারই মাথাচাড়া দিচ্ছে ‘মুসলিম মৌলবাদ’। যার জেরে হিন্দু দেবদেবী আক্রান্ত হচ্ছেন। এছাড়াও গত কয়েকমাসেই পাকিস্তানে অনেকগুলি ধর্মীয় স্থানে আক্রমণের ঘটনা ঘটেছে। পাকিস্তানের পাঞ্জাব অংশে অবস্থিত একটি গনেশ মন্দিরে হামলা করা হয়েছিল। গত ডিসেম্বরেই করাচির নারিয়ানপুর মন্দিরেও এভাবেই ভাঙচুর চালিয়েছিল মৌলবাদী দুষ্কৃতীরা। করাচিতে প্রচুর হিন্দু বসবাস করেন। এই ঘটনায় তাঁদেরও নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। এই প্রশ্নের মুখেই সম্প্রতি আক্রান্ত হল পূণ্যতীর্থ হিংলাজ মন্দির।

VoiceBharat News IMG 20220128 165034
পাকিস্তানের সুপ্রিম কোর্টের দেওয়া বিজ্ঞপ্তিতে এবং ইমরান খানের বক্তব্যে সংখ্যালঘু হিন্দুদের ধর্মীয় নিরাপত্তা নিয়ে প্রতিশ্রুতি দেওয়া হলেও ঘটনাক্রমে সেই প্রতিশ্রুতি ভঙ্গ হচ্ছে। মৌলবাদ দমনে ব্যর্থই প্রতিপন্ন হচ্ছে পাকিস্তান। সাম্প্রতিক হিংলাজ মন্দিরে ঢুকে ভাঙচুরের ঘটনায় হিন্দু সংখ্যালঘুরা দোষীদের চিহ্নিত করে শাস্তির দাবি জানিয়েছেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com