VoiceBharat News 8fquu09o cop thrashed in

কথায় আছে ‘পুলিশ ছুঁলে ১৮ ঘা, পুলিশ ছুঁলে তার ডবল।’ কিন্তু পাবলিক যদি পুলিশের লাঠি ছোঁয় তাহলে এর ঝাড় গণনার বাইরে। সম্প্রতি এক ভিডিওতে সেই চিত্রই দেখা গিয়েছে ইন্দোরের ভেঙ্কটেশ নগরে।

VoiceBharat News IMG 20220410 152850


পুলিশকে সমাজের রক্ষক বলেই মনে করা হয়। শক্তহাতে অপরাধীদের শায়েস্তা করে সমাজকে স্বচ্ছ রাখার দায়িত্ব বর্তায় পুলিশের ওপর। অবশ্য এই ভূমিকা যে সর্বত্রই স্বচ্ছ থাকে এমন নয়। বহুবার বহু ঘটনাতেই পুলিশের ‘নিষ্ক্রিয়’ বা ‘অতি সক্রিয়’ দুটো রূপেই তাঁদের দেখা গিয়েছে। সাধারণ লোকের মনে তাই পুলিশ সম্পর্কে এক মিশ্র প্রতিক্রিয়া কাজ করে। পুলিশ মানেই জনসাধারণের কাছে ভয়-সমীহ-অস্বস্তি-দূরত্ব মিশ্রিত এক অস্তিত্ব। কিন্তু ইন্দোরের ঘটনায় যেভাবে পুলিশের হাত থেকে তাঁর লাঠি কেড়ে নিয়ে উল্টে তাঁকেই ঠেঙানি দিল এক যুবক, তা পুলিশের পক্ষে অসম্মানের তো বটেই, সুরক্ষাকর্মী নিজে কতটা সুরক্ষিত সেই প্রশ্নও উঠে যায়।

VoiceBharat News 8fquu09o cop thrashed in indore 625x300 09 April 22 1
যুবক দিনেশ মাতাল অবস্থায় ছিল, এমনটাই জানিয়েছেন ইন্দোরের অ্যাসিস্ট্যান্ট ডেপুটি কমিশনার রাজীব সিং ভাদুড়িয়া। মদে চুর অবস্থায় বাইক চালিয়ে যাচ্ছিল দিনেশ নামের ওই যুবক। পুলিশ কনস্টেবল জয়প্রকাশ জয়েসওয়ালের বাইকের সাথে দিনেশের বাইকের ধাক্কা লাগে। এরপর গাড়ি থামিয়ে কথা কাটাকাটির মধ্যেই কনস্টেবল জয়প্রকাশের হাত থেকে লাঠি কেড়ে নিয়ে বেধড়ক পেটাতে শুরু করে যুবক দিনেশ।

আহত অবস্থায় মাটিতে পড়ে গিয়েও আত্মরক্ষা করতে পারছিলেননা পুলিশ কনস্টেবল। বাধ্য হয়েই তাঁকে পালিয়ে রক্ষা পেতে হয়। এই সময়ে প্রচুর পাব্লিক জড়ো হলেও বাধা দেওয়ার পরিবর্তে কার্যত চুপচাপ দাঁড়িয়ে মজা দেখছিলেন!

VoiceBharat News IMG 20220410 152815
পরে যদিও ওই যুবককে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশি তরফে তদন্ত করে দেখা হচ্ছে নেশা ছাড়াও ওই যুবকের পূর্ব অপরাধের কোনও ঘটনা আছে কিনা। খুনের চেষ্টার অভিযোগে তার বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com