VoiceBharat News images 2022 02 15T141011.022

শুভেন্দু অধিকারীর উপস্থিতিতে গতকাল আশুতোষ কলেজ চত্বর কার্যত রণক্ষেত্র হয়ে ওঠে। প্রকাশ্য রাস্তায় যখন শুভেন্দু অধিকারীকে লক্ষ্য করে শ্লোগান ওঠে “চোর চোর চোরটা! শিশিরবাবুর ছেলেটা!” দেখা যায় প্রথমে অপমানে কান লাল দলত্যাগী নন্দীগ্রাম বিধায়ক শুভেন্দুর। গাড়ির জানলা থেকেই তিনি ভিড় লক্ষ্য করে হাত তুলে পেটাবার ইশারা ছোঁড়েন। তাতে শ্লোগান আরো জোরালো হয় “চোর চোর চোরটা!.” আর সামলাতে পারলেননা নিজেকে ‘মারকুটে’ বলে পরিচয় দেওয়া নন্দীগ্রামের নেতা। লাফিয়ে নেমে তেড়ে মারতে ছুটলেন ভিড়ের উদ্দেশ্যে! দেখবার মতো দৃশ্য হয়ে উঠল ভবানীপুর। হাতের কাছে কাউকে নাগালে না পেয়ে অবশেষে পুলিশকে লক্ষ্য করেই ধাক্কা শুরু করেন তিনি।

VoiceBharat News images 2022 02 15T140944.148


এরপরই ট্যুইট করে বিষ উগরেছেন। ‘ত্রিপল চোর ‘ ‘লোডশেডিং এএমএলএ’ একাধিক উপাধিতে ভূষিত বিজেপি নেতা। একসময়ে মমতার আশ্রয়ে থাকা, বর্তমানে ‘(বি)ভীষণ’ বলে খ্যাত রাজনীতিবিদ নিজেই ট্যুইট করে বলেছেন, “এইভাবে আমাকে ভয় দেখানো যাবেনা। আমি নন্দীগ্রাম করা লোক, জঙ্গলমহলকে ঠান্ডা করেছি। এই শহুরে গুন্ডাদের সঠিক পথে আনার উপায় আমার জানা আছে।”

VoiceBharat News images 2022 02 15T141031.562

তবে শুভেন্দু অধিকারী এই কথা লিখে জানালেও ভবানীপুরের প্রত্যক্ষদর্শীদের মতে বিজেপি বিধায়ককেই এদিন গুন্ডা বলে মনে হচ্ছিল। বাকিটা তো ‘ঠান্ডা করা, গরম করা’ প্রতিক্রিয়া দিয়ে তিনি নিজেই জানিয়েছেন।

VoiceBharat News IMG 20220215 153448
শুভেন্দুর ট্যুইটে এদিন একের পর এক ক্ষোভের বিস্ফোরণ আছড়ে পড়ে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পশ্চিমবঙ্গের পুলিশ সবার উদ্দেশ্যে তিনি ক্ষুব্ধ হয়ে ওঠেন। ট্যুইটে শুভেন্দু লিখেছেন, “পুলওয়ামা দিবসে শহীদ জওয়ানদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করতে এক অরাজনৈতিক অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলাম ভবানীপুর থানার অন্তর্গত আশুতোষ কলেজ মোড়ে। পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা এমন তলানিতে পৌঁছেছে যে মুখ্যমন্ত্রীর বিধানসভা এলাকায় ওনার পোষিত তৃণমূলী গুন্ডারা আমাকে শারীরিক নিগ্রহ করতে আসে।” অথচ বাস্তবে দেখা যায় “চোর চোর চোরটা” শ্লোগান শুনে “কাকে বলছে?” বলে নিজেই গাড়ি থেকে নেমে শ্লোগানদাতাদের ‘ঠান্ডা করতে’ রীতিমতো তেড়েমেরে ছুটে যান। বাগে না পেয়ে উল্টে পুলিশের ওপরই ক্ষোভ ঝাড়তে থাকেন।

শ্লোগান তবুও থামেনা। এখন তিনি যদি পুলিশের কাছে শ্লোগান তোলার জন্য গ্রেপ্তারের দাবি জানান সেটা অবশ্য আলাদা দাবি। কেননা (শুভেন্দুর ভাষায়) যিনি ‘নন্দীগ্রামকে করেছেন’ তিনি অনেকের সাথেই ‘করতে’ চাইতে পারেন, এ দাবি অন্যায্য নয়।

VoiceBharat News IMG 20220215 153430

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com