VoiceBharat News IMG 20220107 143847

রাজ্যে করোনা সংক্রমণ বাড়ায় অধিকাংশ মানুষই আতঙ্কিত। বিশেষ করে কলকাতার অবস্থা খারাপ বলেই বর্ণনা করা হচ্ছে। তার ওপর একাধিক পরস্পরবিরোধী তথ্যে মানুষ প্রকৃত সমস্যা ও সমাধানের চাইতে বিভ্রান্ত হচ্ছেন বেশি। ঠিক এই সময়েই মানুষকে আশ্বস্ত করে স্পষ্ট মতামত রাখলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

VoiceBharat News images 2022 01 07T143151.192

বুধবার এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেছেন, “এই করোনা সেই করোনা নয়। ডবল ভ্যাক্সিনের ফলেই উপসর্গ অনেক কম। একটু ঠান্ডা লাগলে বা সর্দি হলে টেস্ট করালে দেখা যাচ্ছে কোভিড পজিটিভ। চার-পাঁচদিনের মধ্যেই নর্ম্যাল হয়ে যাচ্ছে।”

VoiceBharat News IMG 20220107 143405
মঙ্গলবারের সাধারণ সমীক্ষা বলছে, পশ্চিমবঙ্গের দৈনিক সংক্রমণ ৯০০০ ছাড়িয়েছে। কলকাতায় সংক্রমণের হার ৪০ শতাংশ। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন প্রশাসনিক কর্মচারী ও চিকিৎসা পরিষেবায় যুক্ত ব্যক্তিরাই। তবে মেয়রের দাবি, “এই করোনায় অতটা ভয় পাওয়ার কিছু নেই।”

VoiceBharat News images 2022 01 07T143250.492
তথ্যসূত্র তুলে ধরে ফিরহাদ বলেছেন, “আটলান্টাতেও বলা হচ্ছে এটা করোনা ফ্লু, সেটা নিয়েও বিবাদ রয়েছে। এইসময়ে আমাদের একটু সাবধানে থাকতে হবে। মাস্ক পরা, দূরত্ব বজায় রাখা পালন করে চলতে হবে। একেকটা ভ্যারিয়েন্ট আসতে থাকবে, ওসব নিয়ে ভেবে লাভ নেই।”

মেয়র হাকিমের বক্তব্যে আরো সংযোজন, “করোনা থেকে বেঁচে গেলেও যদি না খেয়ে মরে যাই সেটা আরও যন্ত্রনাদায়ক।”

চিকিৎসা বিজ্ঞানীদের একাংশও মেয়রের বক্তব্যের সপক্ষেই মতামত দিচ্ছেন। তাঁরা জানাচ্ছেন, ‘মিউটেশনের এই ধাপে ভাইরাস ক্রমাগত নিজের মধ্যে বদল ঘটাতে থাকবে। একইসাথে মানুষের দেহে প্রতিরোধ ক্ষমতাও (Immunity) বাড়তে থাকবে। ফলে সংক্রমণের হার দ্রুত হলেও, ভাইরাসের মারণক্ষমতা ধীরে ধীরে কমের দিকেই চলেছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com