VoiceBharat News IMG 20220502 221737

বরগুনায় এক অষ্টমশ্রেণীতে পাঠরত তরুণ স্বইচ্ছায় নিজের ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করল। ছেলেটির নাম সজীব। কেন সে নিজের সনাতন ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করল,  একাধিক উপায়ে সেটি জানবার চেষ্টা করা হয়।

স্বইচ্ছায় ধর্ম ত্যাগ করে অন্য ধর্ম গ্রহণ করার ঘটনাটি নতুন কিছু নয়। হিন্দু-মুসলিম-খ্রীস্টান; সকল ধর্মের ক্ষেত্রেই এমন ঘটতে দেখা যায়। তেমনই বরগুনার অন্তর্গত ৩ নম্বর রায়না ইউনিয়নের ‘রামনা শের-ই বাংলা সমবায়’ স্কুলের অষ্টম শ্রেণীর এক ছাত্র কারুর মতামতের তোয়াক্কা না করেই ইসলাম ধর্ম নিয়েছে। এক্ষেত্রে বড় প্রশ্ন হয়ে দেখা দিচ্ছে ছেলেটি এখনও সাবালকত্ব অর্জন করেনি। তাই ধর্মত্যাগের সমস্ত নিয়মকানুন তার ক্ষেত্রে প্রযোজ্য নয়।

VoiceBharat News images 2022 05 02T221201.996
প্রতীকী ছবি

এবিষয়ে সজীবের পরিবারের তরফে কেউই মুখ খুলতে চাইছেননা সম্ভবত ভয়ে। কিন্তু ছেলেটির বাবা বিকাশ সিকদার বলেছেন, “হ্যাঁ আমার ছেলে ধর্মত্যাগ করেছে। আমরা জানি সে খুবই ছোট, তার ১৮ বছর হয়নি। তবু আমরা পারিবারিক তরফে ওর স্বাধীন ইচ্ছায় বাধা সৃষ্টি করতে চাইছিনা। আপাতত সে তার মতো ধর্ম পালন করবে, আমরা আমাদের মতো।”

স্থানীয় আলেম ও প্রশাসনিক তরফে জানানো হয়েছে, “ছেলেটা সনাতন ধর্মের ছিল। বর্তমানে কলেমা পড়ে ইসলাম ধর্ম নিয়েছে। আগের নাম পরিবর্তন করে মাহমুদ নাম গ্রহণ করেছে। সে এখনও নাবালক। ধর্ম পরিত্যাগের জন্য হলফনামা প্রয়োজন। আইনি জটিলতার কারণে সেটা এখন সম্ভবপর নয়।”

VoiceBharat News images 2022 05 02T221508.298
প্রতীকী ছবি

সজীব ওরফে মাহমুদের এক্ষেত্রে বক্তব্য কী? সেটা জানার চেষ্টা করা হয়। শুরুতে খোলাখুলি কিছু বলতে না চাইলেও অবশেষে একটি সংবাদ মাধ্যমে সে বলেছে, “আমার ওপর কেউ চাপসৃষ্টি করেনি। আমি স্বেচ্ছায় সনাতন ধর্ম ত্যাগ করে ইসলাম গ্রহণ করেছি। আমার ১৮ বছর বয়স হলে হলফনামা করব।”
অন্তরের কোনও ডাক উপলব্ধি করেই কি এই অন্য ধর্মগ্রহণ? ছেলেটির সিদ্ধান্তের এই দৃঢ়তা সেইদিকেই নির্দেশ করছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com