VoiceBharat News 2k Indians

যুদ্ধের অন্য আরেকটি ভয়াবহ বিকৃত রূপ ধরা পড়ল এইবার, যার শিকার হচ্ছেন ভারতীয় পড়ুয়ারা। সম্প্রতি সামাজিক মাধ্যমে বেশ কিছু লাইভ ভিডিও প্রকাশ পেয়েছে, যেখানে দেখা যাচ্ছে, ইউক্রেনের সেনা দ্বারা নির্যাতিত হতে হচ্ছে ভারত সহ অন্যান্য দেশের শিক্ষার্থীদের।

VoiceBharat News ukraine border 3


ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ শুরু হবার ঠিক পর থেকেই ইউক্রেনে অবস্থিত ভারতীয় ছাত্রছাত্রীদের নিয়ে উদ্বিগ্ন ভারত। এদিকে বিমান পরিষেবা নিষিদ্ধ হওয়ায় প্রতিকূল পরিস্থিতির মধ্যে তাদের ধীরে ধীরে ফেরানোর ব্যবস্থা করতে হচ্ছে। অন্তর্বর্তীকালীন সময়ে বারংবার ইউক্রেনকে পড়ুয়াদের সুরক্ষিত রাখার আবেদন জানানো সত্বেও  তাদের ওপর সেনাবাহিনীর বিধি নিষেধ ও কোনও কোনও ক্ষেত্রে নির্যাতন নামিয়ে আনা হচ্ছে কেন?এই প্রশ্নে উত্তাল হয়ে উঠেছে সামাজিক মাধ্যম।

VoiceBharat News IMAGE 1646014378

এই প্রসঙ্গে ইউক্রেনের রাষ্ট্রদূতের একটি বক্তব্য সামনে এসেছে, যেখানে ইউক্রেনের তরফে প্রশ্ন তোলা হয়েছে, “ভারত যদি ইউক্রেনকে সমর্থন না করে, তবে ইউক্রেন কেন ভারতীয় ছাত্রদের সমর্থনে পাশে দাঁড়াবে?” যদিও ইউক্রেনের রাষ্ট্রপতির বক্তব্য এখনও সামনে আসেনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মতামতেরও অপেক্ষায় রয়েছে দেশবাসী। তবে ইউক্রেনের রাষ্ট্রদূতের এই তির্যক মন্তব্য সামাজিক মাধ্যমে সামনে আসতেই তোলপাড় উঠেছে নেটদুনিয়ায়।

ভারতের এই মূহুর্তের নিরপেক্ষ অবস্থান, বরং ইউক্রেনের প্রতি সহানুভূতিপূর্ণ যে বার্তা দেওয়া হয়েছে। যে কারণে রাষ্ট্রপতি জেলেনস্কি স্বয়ং ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন, তা সত্ত্বেও কেন ভারতীয় ছাত্রদের প্রতি সেনাবাহিনীর এই আচরণ? এই প্রশ্নেই সরব হয়ে উঠল সামাজিক মাধ্যম।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com