VoiceBharat News c98c2cef6f7816a5bc6aa10bc5402872 original

গতকালই ৭৩ তম প্রজাতন্ত্র দিবস উদযাপিত হল সারা দেশে। পাশাপাশি পশ্চিমবঙ্গেও আয়োজনের কোনও খামতি ছিলনা। তবে একদিকে যেমন প্রশংসিত হল রেড রোডের শোভাযাত্রা, তেমনই এক ভিডিওকে কেন্দ্র করে নেটিজেনদের তীব্র সমালোচনার মুখে পড়ল তৃণমূল কংগ্রেস।

রাজ্যের বিজেপি নেতা শুভেন্দু অধিকারী এবং অনুপম হাজরা এদিন ট্যুইটার মারফত একটি ভিডিও শেয়ার করেন (ভিডিও সংবাদ মাধ্যমের যাচাইকৃত নয়)।

VoiceBharat News IMG 20220127 155331

এই ভিডিও শেয়ার করে দাবি করা হয়েছে এটি পুরুলিয়ার রঘুনাথপুরের ভিডিও, যেখানে দেখা যায় — প্রজাতন্ত্র দিবসের পতাকা উত্তোলন অনুষ্ঠানে জাতীয় পতাকার বদলে তৃণমূলের দলীয় পতাকা তোলা হয়েছে।

বিজেপি নেতা শুভেন্দু অধিকারী এই ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, “এটা লজ্জাজনক যে, তৃণমূল সদস্যরা পুরুলিয়ার রঘুনাথপুর বিধানসভার প্রাক্তন বিধায়ক পূর্ণ চন্দ্র বাউড়ির উপস্থিতিতে জাতীয় সঙ্গীতকে অপমান করছে। প্রজাতন্ত্র দিবস উদযাপনের জন্য জাতীয় পতাকার বদলে টিএমসির পতাকা উত্তোলন করা হয়েছে। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক।”

VoiceBharat News IMG 20220127 164406
এই ভিডিও শেয়ার হতেই তা মূহুর্তে ভাইরাল হয় ও নেটনাগরিকরা প্রবল সমালোচনা শুরু করেন। যদিও এই অভিযোগ সঠিক নয় বলে দাবি করেছেন তৃণমূলের প্রাক্তন বিধায়ক পূর্ণ চন্দ্র বাউড়ি।

VoiceBharat News images 2022 01 27T154622.838

তিনি জানান, জাতীয় পতাকার পাশেই দলীয় পতাকা রাখা হয়েছিল। তবে পূর্ণ চন্দ্র বাউড়ির আত্মপক্ষ সমর্থনের আগেই বিজেপি নেতাদের শেয়ার করা ভিডিওটি শেয়ার হয়ে সোশ্যাল মাধ্যমে নিন্দার ঝড় তোলে। অনুপম হাজরা সহ বিজেপি নেতারা সমালোচনায় মুখর হয়ে ওঠেন। বিজেপি নেতাদের বক্তব্য — যাঁরা নেতাজি, রবীন্দ্রনাথকে ‘তৃণমূলের’ বলে জাহির করে বেড়ায় তাঁদের কাছে এই ঘটনা আশ্চর্যের কিছু নয়। অপরপক্ষে তৃণমূলের বক্তব্য, মনীষীদের আপন সংস্কৃতিতে আপন করতেই তাঁরা এধরনের শব্দবন্ধ ব্যবহার করেন। তবে প্রজাতন্ত্র দিবসের এই ঘটনায় তৃণমূল দলের তরফে কোনও বক্তব্য এখনও পাওয়া যায়নি।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com